ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

ফিচার

ইতিহাসের এই দিনে

বিশ্ববিখ্যাত স্থপতি এফআর খানের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪০ ঘণ্টা, মার্চ ২৭, ২০২০
বিশ্ববিখ্যাত স্থপতি এফআর খানের প্রয়াণ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানব সভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এইদিন’।

২৭ মার্চ ২০২০, শুক্রবার। ১২ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯৬৪- যুক্তরাষ্ট্রের আলাস্কায় দেশটির ইতিহাসের সবচেয়ে মারাত্মক ভূমিকম্প হয়।

৪ মিনিট ৩৮ সেকেন্ড স্থায়ী এই ভূমিকম্পের রিখটার স্কেলে মাত্রা ছিল ৯ দশমিক ২। এতে পুরো আলাস্কা ধ্বংসস্তূপে পরিণত হয়। তবে জনবসতি কম হওয়ার কারণে ভূমিকম্পের তীব্রতার তুলনায় মানুষ অপেক্ষাকৃত কম মারা যায়। এই ভূমিকম্পে প্রাণহানি ছিল ১৩৯ জনের। কিন্তু ক্ষয়ক্ষতি হয়েছিল সেসময়কার হিসাবে প্রায় ৩১১ মিলিয়ন ডলারের।

১৯৬৮- প্রথম নভোচারী রুশ বৈমানিক ইউরি গ্যাগরিন প্লেন দুর্ঘটনায় নিহত হন।

গ্যাগারিন ভস্টক নভোযানে করে ১৯৬১ সালের ১২ই এপ্রিল পৃথিবীর কক্ষপথ প্রদক্ষিণ করেন। ১৯৬৮ সালে একটি মিগ-১৫ প্রশিক্ষণ প্লেন চালানোর সময় দুর্ঘটনায় প্রাণহানি হয় তার।

১৯৭১- চট্টগ্রামের স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে মেজর জিয়াউর রহমান বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা পাঠ করেন।

১৯৭৩- মার্লোন ব্রান্ডো আদিবাসী আমরিকানদের প্রতি হলিউডের আচরণের প্রতিবাদে নিজের অস্কার পুরস্কার প্রত্যাখান করেন।

১৯৭৭- স্পেনের টেনিরাইফের লো রোডিওস এয়ারপোর্টের রানওয়েতে দু’টি বোয়িং ৭৪৭ প্লেনের ভয়াবহ সংঘর্ষে ৫৮২ জনের প্রাণহানি ঘটে।

প্লেন দু’টির একটি কেএলএম রয়্যাল ডাচ এয়ারলাইন্সের, আরেকটি প্যান আমেরিকান ওয়ার্ল্ড এয়ারওয়েজের। প্রথমটি লো রোডিওস থেকে নেদারল্যান্ডসের আমস্টারডাম যাচ্ছিল, দ্বিতীয়টি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস থেকে লো রোডিওসে নামছিল। এই দুর্ঘটনাকে অ্যাভিয়েশন ইতিহাসের অন্যতম বড় মর্মান্তিক দুর্ঘটনা বলে মনে করা হয়ে থাকে।

জন্ম
১৭৯৭- নাট্যকার এবং ঔপন্যাসিক আলফ্রেড দ্য ভিনগি ফ্রান্সের খ্যাতনামা কবি।
১৮৪৫- রঞ্জন রশ্মি বা এক্স-রে’র আবিষ্কারক বিখ্যাত জার্মান-ডাচ যন্ত্র-প্রকৌশলী ও পদার্থ উইলহেম কনরাড রনজেন।
১৮৬৩- মোটর গাড়ির নকশাকার স্যার ফ্রেডরিখ হেনরি রয়েস।
১৯৬৩- মার্কিন চলচ্চিত্র পরিচালক এবং অভিনেতা কুয়েনতিন তারানতিনো।

মৃত্যু
১৯১৮- যুক্তরাষ্ট্রের ইতিহাসবিদ, সাংবাদিক ও ঔপন্যাসিক হেনরি অ্যাডাম্স।
১৯৪৪- লোকগীতি সংগ্রাহক ও কবি আশুতোষ চৌধুরী।
১৯৮২- বাংলাদেশি-আমেরিকান বিশ্ববিখ্যাত স্থপতি ও পুরকৌশলী ফজলুর রহমান খান।

১৯২৯ সালের ৩ এপ্রিল মাদারীপুরে জন্ম নেওয়া এই স্থপতি বিশ্বাঙ্গনে ফজলুর আর খান বা এফআর খান নামেও পরিচিত। পৃথিবীর অন্যতম উচ্চ ভবন শিকাগোর সিয়ার্স টাওয়ার (বর্তমানে উইওলস টাওয়ার) এর নকশা প্রণয়ন করেন তিনি। এফআর খানকে বিংশ শতকের শ্রেষ্ঠ পুরকৌশলীও বলে থাকেন অনেকে। তার অন্যতম নকশা- জন হ্যানকক সেন্টার (শিকাগো, ১০০ তলা), জেদ্দার বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর ও মক্কা বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ সময়: ০০৪০ ঘণ্টা, মার্চ ২৭, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa