bangla news

শিমুল ডালে বুলবুলি

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-১১ ৯:৩৮:৪৯ এএম
বুলবুলি পাখি। ছবি: টিপু সুলতান

বুলবুলি পাখি। ছবি: টিপু সুলতান

ঢাকা: বুলবুলি পাখি দেখলেই সবার ছোটবেলার ছড়ার গান মনে পড়ে যায়, গানটি হলো বুলবুল পাখি ময়না টিয়ে, আয় না যা না গান শুনিয়ে.......। বসন্তের মাঝামাঝিতে না গরম না শীত। ঠিক এই সময়ে বসন্তের বার্তা নিয়ে গাছে গাছে শিমুল ফুলের সমারোহ। ফাল্গুনেই লাল টকটকে শিমুল ফুলে ভরে গেছে প্রকৃতি। পাখিরাও যেন সেই প্রকৃতির ছোঁয়া নিচ্ছে। তাই শিমুল ফুলের কাছে বেশিই কদর বেড়েছে বুলবুলি পাখির।

পাবনার ঈশ্বরদী উপজেলার পাকশি ইউনিয়নের বিভিন্ন গ্রামে প্রকৃতি রাঙিয়ে যেন টকটকে লালের আভায় ‘শিমুল ফুল’ বেশি নজরে পড়ে। মহান মুক্তিযুদ্ধের বহু স্মৃতি বিজড়িত ও সবুজের সমারোহ পাকশির রুপপুর গ্রামটি যেন ‘লাল-সবুজের বাংলার এক প্রতিকৃতি’। আর ফুলের সঙ্গে যেন উৎসবে মিলিত হয়েছে বুলবুলি পাখি।

সম্প্রতি পাবনার ঈশ্বরদী উপজেলার পাকশি ইউনিয়নের রুপপুর বিবিসি বাজার থেকে শিমুল গাছে বুলবুলি পাখির ছবিগুলো তুলেছেন বাংলানিউজের ঈশ্বরদী করেসপন্ডেন্ট টিপু সুলতান।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মীর হুমায়ুন কবীর তার অনুভূতি ব্যক্ত করে বাংলানিউজকে বলেন, মানুষের শারীরিক আবেগকে প্রবাহিত করে প্রকৃতি। প্রকৃতিক সৌন্দর্য আমার মনে মনে প্রেম ভালোবাসাকে আরও গাঢ় করে। শিমুল ফুলের রঙ-রুপ মানুষের মনকে উদার করে, প্রকৃতিও তার রুপ গুণে মুগ্ধ হয়। এক সময় শিমুল ফুলের মাঝে বুলবুলি পাখিকে সহজে দেখা গেলেও এখন আর সহজে চোখে পড়ে না। শিমুল ফুলে বুলবুলির আনাগোনা দেখলে মনে হতো প্রকৃতিতে বসন্ত এসেছে। শিমুল ফুল প্রকৃতি আর বুলবুলি পাখি বসন্তের নির্মলতার এক অনবদ্য রুপ।বুলবুলি পাখি। ছবি: টিপু সুলতানঘাড় বাঁকিয়ে আপন মনে শিমুল ফুলের পানে তাকিয়ে কী যেন চিন্তা করছে বুলবুলি পাখি।বুলবুলি পাখি। ছবি: টিপু সুলতানডালে বসে গান গাওয়ার প্রস্তুতি নিচ্ছে বুলবুলি।বুলবুলি পাখি। ছবি: টিপু সুলতানশিমুল ডালে বসে মনের সুখে গান ধরেছে বুলবুলি।বুলবুলি পাখি। ছবি: টিপু সুলতানফুলের মধু আহরণ করার প্রস্তুতি নিচ্ছে বুলবুলি।বুলবুলি পাখি। ছবি: টিপু সুলতানমধু পান করছে বুলবুলি।শিমুল ফুল। ছবি: টিপু সুলতানগাছের ডালজুড়ে ফুটছে শিমুল ফুল।

বাংলাদেশ সময়: ০৯৩৮ ঘণ্টা, মার্চ ১১, ২০২০
এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-11 09:38:49