bangla news

রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রে শিশুদের চিত্রকর্ম প্রদর্শনী

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২৫ ৩:৫৪:০৪ এএম
চিত্রাঙ্কন প্রদর্শনীর উদ্বোধন করা হচ্ছে

চিত্রাঙ্কন প্রদর্শনীর উদ্বোধন করা হচ্ছে

ঢাকা: রাশিয়া ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৪৮ বছর উদযাপন উপলক্ষে ঢাকায় অবস্থিত রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রে শিশুদের চিত্রাঙ্কন প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে। এই প্রদর্শনীতে সেরোভ একাডেমি অব ফাইন আর্টসের শিক্ষার্থীদের বিভিন্ন চিত্রাঙ্কন স্থান পেয়েছে।

শুক্রবার (২৪ জানুয়ারি) বিকেলে রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রে প্রধান অতিথি হিসেবে এই প্রদর্শনীর উদ্বোধন করেন একুশে পদক প্রাপ্ত বিশিষ্ট চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রের পরিচালক ম্যাক্সিম দোব্রোখোতভ্।

অতিথিরা তাদের বক্তব্যে বলেন, তৎকালীন সোভিয়েত ইউনিয়ন ১৯৭২ সালের ২৫ জানুয়ারি স্বাধীন বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। এটি বাংলাদেশ এবং আধুনিক রাশিয়ার ইতিহাসের একটি যুগান্তকারী ঘটনা। সেই ঐতিহাসিক দিনটি স্মরণ করে দু’দেশের মধ্যে সাংস্কৃতিক যোগাযোগ স্থাপনের জন্য শিশুদের চিত্রাঙ্কন নিয়ে এই প্রদর্শনী অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং অর্থবহ।

এ সময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রের সাংস্কৃতিক অনুষ্ঠান প্রধান প্রশান্ত কুমার বর্মণ, শিক্ষা বিভাগের প্রধান সৈয়দ বজলুল হাসান রাজিবসহ সেরোভ একাডেমি অব ফাইন আর্টসের বিভিন্ন শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবক।

প্রদর্শনীতে ১৫৭ জন শিশু-কিশোরদের পেন্সিল স্কেচ, প্যাস্টাল, জল রং, অ্যাক্রিলিক ও তেলরং মাধ্যমে আঁকা ২০৬টি চিত্রকর্ম প্রদর্শন করা হয়েছে। বয়স ভেদে পাঁচটি বিভাগে অংশ নিয়েছেন শিক্ষার্থীরা। আর একাডেমিতে শিশুদের শিক্ষার মানের প্রতিফলনই এই প্রদর্শনীর মূল লক্ষ্য বলে জানিয়েছেন আয়োজকরা।

পক্ষকাল ব্যাপী এই প্রদর্শনী চলবে আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। ওইদিন বিকেল ৪টায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শিক্ষার্থীদের পুরস্কার বিতরণীর মাধ্যমে এই আয়োজন শেষ হবে। আর সরকারি ছুটির দিন ব্যতীত প্রদর্শনী খোলা থাকবে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ০৩৫২ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২০
এইচএমএস/জেআইএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিচার বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-01-25 03:54:04