ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৯
কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের প্রয়াণ কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৮ অক্টোবর ২০১৯ শুক্রবার। ০৩ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ। ১৮ সফর ১৪৪০ হিজরি। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা

১৮৬৭- অলাস্কা আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্রের অন্তর্ভুক্ত হয়।

১৯২২- জনপ্রিয় সংবাদমাধ্যম বিবিসির প্রতিষ্ঠা।

১৯৬৭- রুশ মহাকাশযান ভেনাস-৪ প্রথমবারের মতো শুক্রে নিরাপদে অবতরণ।

জন্ম

১৯১৮- ভারতীয় চিত্রশিল্পী পরিতোষ সেন।

১৯৩৯- মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির আততায়ী লি হার্ভি অসওয়াল্ড।

১৯২৫- বাঙালি মহিয়সী নারী এবং বিপ্লবী কৃষক নেত্রী ইলা মিত্র।

বাংলার শোষিত ও বঞ্চিত কৃষকের অধিকার প্রতিষ্ঠায় তিনি সংগ্রাম করে গেছেন। ভোগ করেছেন অমানুষিক নির্যাতন। কলকাতায় জন্মের পর ইলা মিত্র ছিলেন ইলা সেন। তার বাবা নগেন্দ্রনাথ সেন ছিলেন ব্রিটিশ সরকারের অধীন বাংলার অ্যাকাউন্টেন্ট জেনারেল। তাদের আদি নিবাস ছিল তৎকালীন যশোরের ঝিনাইদহের বাগুটিয়া গ্রামে। বাবার চাকরির সুবাদে তারা সবাই কলকাতায় থাকতেন। এখানেই তিনি বেড়ে ওঠেন। লেখাপড়া করেন কলকাতার বেথুন স্কুল ও কলেজে।

১৯৬৮- ভারতীয় ক্রিকেটার নরেন্দ্র হিরওয়ানি।

১৯৬৮- অস্ট্রেলিয়ান ক্রিকেটার স্টুয়ার্ট ল।

মৃত্যু

১৮৭১- ব্রিটিশ প্রকৌশলী, গণিতবিদ, আবিষ্কারক ও দার্শনিক চার্লস ব্যাবেজ। তাকে কম্পিউটারের জনক হিসেবে অভিহিত করা হয়। তিনি ডিফারেন্স ইঞ্জিন ও অ্যানালিটিক্যাল ইঞ্জিন নামে দু’টি যান্ত্রিক কম্পিউটার তৈরি করেন। তার তৈরি অ্যানালাইটিকাল ইঞ্জিন যান্ত্রিকভাবে গাণিতিক অপারেশন সম্পাদন করতে পারতো এবং এর বিভিন্ন বৈশিষ্ট্য আজকের কম্পিউটারের ডিজাইনে এখনও গুরুত্বপূর্ণ। অর্থায়নের অভাবে ব্যাবেজ তার প্রকল্পটি সম্পূর্ণ করতে পারেননি।

১৯৩১- মার্কিন উদ্ভাবক এবং ব্যবসায়ী টমাস আলভা এডিসন।

তিনি গ্রামোফোন, ভিডিও ক্যামেরা এবং দীর্ঘস্থায়ী বৈদ্যুতিক বাতিসহ বহু যন্ত্র তৈরি করেছিলেন। যা বিংশ শতাব্দীর জীবনযাত্রায় ব্যাপক প্রভাব ফেলে।

১৯৮০- রবীন্দ্রসংগীতশিল্পী দেবব্রত বিশ্বাস।

বাংলাদেশ সময়: ০০০১ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৯
টিএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।