ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ফিচার

কিমের ঘোড়াপ্রেম!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
কিমের ঘোড়াপ্রেম! ঘোড়ার পিঠে কিম জং উন, ছবি: সংগৃহীত

ঢাকা: উত্তর কোরীয় শীর্ষ নেতা কিম জং উনের ‘মনোযোগ’ শুধু পারমাণবিক অস্ত্রের দিকেই নয়। মাঝেমধ্যে পারমাণবিক জটিল পরীক্ষা-নিরীক্ষা থেকে সরে এমনকি কিছুক্ষণের জন্য রাষ্ট্র পরিচালনা ভুলে বিনোদনেও মন দেন তিনি।

তার বিনোদনের ক্ষেত্র অন্যদের সঙ্গে মিলে গেলে তিনি কিম জং উন হবেন কেন? অবশ্য ব্যতিক্রমও। চলমান প্রেক্ষাপটে ‘মিসাইলপ্রেমী’ রাজনীতিবিদ কিমের বিনোদনে অন্যতম একটি আগ্রহের জায়গা অশ্বারোহণ।

সুযোগ পেলে ঘোড়ার পিঠ চাপতে ভুল করেন না। এজন্য আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে তাকে এখন ঘোড়াপ্রেমী কিমও বলা হচ্ছে।

সম্প্রতি উত্তর কোরীয় নেতার ঘোড়ায় করে বরফের পর্বতারোহণের বেশকিছু ছবি ভাইরাল হয়েছে অনলাইন প্ল্যাটফর্মে। এর ধারাবাহিকতায় বুধবার (১৬ অক্টোবর) দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ’র বরাত দিয়ে ছবিগুলো প্রকাশ করে বিবিসি, ডেইলি মেইলসহ বেশকিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যম।
ঘোড়ার পিঠে কিম জং উন, ছবি: সংগৃহীতছবিগুলোতে দেখা যায়, উত্তর কোরিয়ার সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গ (দুই হাজার ৭৫০ মিটার উঁচু) মাউন্ট পেকতুরের বরফে ঢাকা পাহাড়ি রাস্তা ধরে ধবধবে সাদা তেজী একটি ঘোড়া চড়ে ছুটে যাচ্ছেন কিম। মজার ব্যাপরা হলো- দ্রুতগতিতে ছোটার সময়ও তার মুখে ছিল প্রাণবন্ত হাসি। যেন তিনি জানতেন তার অসাধারণ এই মুহূর্তের ছবি তোলা হচ্ছে।

শখের বসে ২০১৬ সালে রাশিয়া থেকে প্রায় এক কোটি ২৩ লাখ ৫৩ হাজার টাকা দিয়ে সাদা ঘোড়াটি কিনেছিলেন কিম।

এদিকে, দক্ষিণ কোরিয়ার এক কূটনীতিক বলছেন, কোনোকিছুর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে প্রিয় ঘোড়া নিয়ে মাউন্ট পেকতু পরিদর্শনে যান কিম। এই পর্বতেরই কোনো এক গ্রামে তার বাবা কিম জং ইল জন্মেছিলেন।
ঘোড়ার পিঠে কিম জং উন, ছবি: সংগৃহীত

কথিত আছে, প্রায় চার হাজার বছর আগে কোরিয়ার প্রতিষ্ঠাতা ডাংগুনের জন্মও এই পর্বতে। এছাড়া এর আগেও ওই পর্বতের চূড়ায় দাঁড়ানো কিমের ছবি প্রকাশ করেছিল কেসিএনএ। সেসময় দূরপাল্লার শক্তিশালী ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল পিয়ংইয়ং।

চলতি মাসে সুইডেনে পরমাণু নিরস্ত্রীকরণ ইস্যুতে আলোচনায় যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে অর্থহীন চুক্তির প্রস্তাব দিয়েছে বলে দাবি করেন কিম জং উন।  

এ বিষয়ে ফলপ্রসূ আলোচনায় এগোতে হলে ওয়াশিংটনকে আরও মানবিক হওয়ার পরামর্শ দেন তিনি।

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
কেএসডি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।