bangla news

‘চাঁদের’ সংখ্যায় বৃহস্পতিকে ছাড়ালো শনি

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৫ ৯:০২:৪৪ এএম
‘চাঁদের’ সংখ্যায় বৃহস্পতিকে ছাড়ালো শনি

‘চাঁদের’ সংখ্যায় বৃহস্পতিকে ছাড়ালো শনি

উপগ্রহের সংখ্যায় বৃহস্পতিকে ছাড়িয়ে গেছে শনি। ‘রিং প্ল্যানেট’ নামে খ্যাত গ্রহটির চারপাশে নতুন করে আরও ২০টি উপগ্রহের সন্ধান পেয়েছেন মার্কিন জ্যোতির্বিদরা।

এ নিয়ে সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম এই গ্রহে ‘চাঁদের’ সংখ্যা দাঁড়িয়েছে ৮২টি। অন্যদিকে, বৃহস্পতির রয়েছে ৭৯টি উপগ্রহ।

যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ে বসানো শক্তিশালী টেলিস্কোপ সুবারুতে ধরা পড়েছে শনির কক্ষপথে ঘুরতে থাকা নতুন উপগ্রহগুলো। তবে, সেগুলোর আকার বেশ ছোট। উপগ্রহগুলোর ব্যাস মোটামুটি পাঁচ কিলোমিটারের মতো।

সম্প্রতি ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যানজেলস ও ইউনিভার্সিটি অব হাওয়াইয়ের বিজ্ঞানীদের যৌথ গবেষণায় পাওয়া এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

নতুন উপগ্রহগুলোর মধ্যে ১৭টি শনির আবর্তনের প্রতিকূলে ও বাকি তিনটি উপগ্রহ এর অনুকূলে আবর্তন করছে। অনুকূলে থাকা উপগ্রহগুলোর মধ্যে দু’টির নিজ কক্ষপথ পরিভ্রমণ করতে সময় লাগে প্রায় দুই বছর। অপরদিকে, অনুকূলে থাকা বাকি একটিসহ প্রতিকূলে থাকা উপগ্রহগুলোর কক্ষপথ পরিভ্রমণে তিন বছরের মতো সময় লাগে।

শনি গ্রহের চারপাশে আকর্ষণীয় বলয়ের কারণেই এর সৌন্দর্য সৌরজগতের অন্য গ্রহগুলোর চেয়ে কিছুটা বেশি। এটি নিয়ে বিজ্ঞানীদেরও আগ্রহ বেশ। এখন উপগ্রহের সংখ্যার দিক থেকেও রীতিমতো রাজায় পরিণত হয়েছে ধূসর গ্রহটি।

তবে, সংখ্যায় শনির কাছে হেরে গেলেও সবচেয়ে বড় উপগ্রহ নিয়ে এখনো নিজের আধিপত্য জানান দিয়ে যাচ্ছে সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতি।

গবেষণায় নেতৃত্ব দেওয়া জোতির্বিজ্ঞানী ড. স্কট শেফার্ড বলেন, শনি ও বৃহস্পতির চারপাশে আরও ছোট-বড় অসংখ্য উপগ্রহের সন্ধান পাওয়া যাবে। তবে, তার জন্য আরও শক্তিশালী টেলিস্কোপ ব্যবহার করতে হবে।

বাংলাদেশ সময়: ০৯০০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
কেএসডি/একে

ক্লিক করুন, আরো পড়ুন :   ফিচার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিচার বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-10-15 09:02:44