ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ফিচার

বাঙালির ঐতিহ্য নিয়ে ফিরোজ হোসেনের তথ্যচিত্র

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৯
বাঙালির ঐতিহ্য নিয়ে ফিরোজ হোসেনের তথ্যচিত্র আইসিসিআরর পরিচালক গৌতম দে সাংবাদিক ও পরিচালক ফিরোজ হোসেনকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

ঢাকা: ঐতিহ্যের কথন কার নামে তথ্যচিত্র তৈরি করেছেন কলকাতার বিশিষ্ট সাংবাদিক ফিরোজ হোসেন।

সম্প্রতি আইসিসিআর, কলকাতা এর ব্যবস্থাপনায় কলকাতার সত্যজিৎ অডিটোরিয়ামে প্রদর্শন করা হয় এ তথ্যচিত্রটি। এ সময় দুই বাংলার বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

এ তথ্যচিত্রের মধ্যদিয়ে অবিভক্ত বাংলা ও বাঙালির সংস্কৃতি এবং ঐতিহ্য তুলে ধরেছেন পরিচালক। দেখিয়েছেন পলাশীর প্রান্তরে বাংলা তথা ভারতবর্ষে কীভাবে একশ্রেণীর মানুষের বিশ্বাসঘাতকতায় ইংরেজদের দখলে চলে যায়। এছাড়া তথ্যচিত্রে ব্যবহৃত গানগুলোও হৃদয় স্পর্শ করবে সবার।

তথ্যচিত্রটিতে এমন নিখুঁতভাবে বাংলা ও বাঙালির সংস্কৃতি উপস্থাপন করা হয়েছে, যেখানে নবাব মুর্শিদকুলি খাঁ এর আমল থেকে হিন্দু-মুসলিম-খ্রিস্টান অবস্থানে তুলে ধরেছেন অবিভক্ত বাংলা থেকে এখনকার সময় পর্যন্ত।

তথ্যচিত্রের বাংলাদেশী নাট্য অভিনেতা মামুনুর রশীদ এবং নাদের চৌধুরীর দেখাও মিলবে। আর সবশেষে ‘আমি বাংলায় গান গাই’ শুনতে শুনতে ইতিহাস মাখা সত্যের সামনে দর্শকদের দাঁড় করিয়ে দেন পরিচালক।

বাংলাদেশ সময়: ০৭৫০ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৯
এইচএমএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।