ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

মার্কিন কবি এডগার অ্যালান পো’র প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৩ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৯
মার্কিন কবি এডগার অ্যালান পো’র প্রয়াণ এডগার অ্যালান পো। ছবি: সংগৃহীত

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৭ অক্টোবর ২০১৯ সোমবার। ২২ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ। ০৭ সফর ১৪৪০ হিজরি। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯৫০- মাদার তেরেসা কলকাতায় ‘মিশনারিজ অব চ্যারিটি’ প্রতিষ্ঠা করেন।  
১৯৫৮- পাকিস্তানে সামারিক শাসন জারি।  
১৯৯৪- এক বছরের মধ্যে চীন তৃতীয়বার পরীক্ষামূলক পারমাণবিক বিস্ফোরণ ঘটায়।

জন্ম
৮৯৯- পূর্ব পাকিস্তানের গভর্নর গোলাম ফারুক খান।
১৯৫২- ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ পুতিন।  

মৃত্যু
১৮৪৯- মার্কিন কবি, গল্পকার, সম্পাদক ও সমালোচক এডগার অ্যালান পো।

তার জন্ম ১৮০৯ সালর ১৯ জানুয়ারি। যুক্তরাষ্ট্রের রোমান্স আন্দোলনের অন্যতম নেতা ছিলেন তিনি। বৈচিত্র্যময় জীবনের অধিকারী এ প্রতিভাবান সাহিত্যিকের জীবন কাটে নানা রকম যন্ত্রণা, আর্থিক দৈন্যদশা ও মানসিক অস্থিরতার মধ্যে। এরপরও কয়েকটি গভীর আবেদনময় কবিতা ও ব্যতিক্রমধর্মী ছোটগল্প রচনা করে শুধু মার্কিন সাহিত্যভুবনে নয়, বিশ্বসাহিত্যের অঙ্গনেও নিজের জন্য একটি গৌরবমণ্ডিত স্থায়ী আসন করে নিয়েছেন। তার বিখ্যাত কবিতাগুলোর মধ্যে রয়েছে ‘হেলেনের প্রতি’, ‘স্বপ্ন’, ‘ইসরাফিল’, ‘দাঁড়কাক’, ‘অ্যানাবেল লী’ প্রভৃতি। তার বেশ কয়েকটি ছোটগল্পে রহস্য, খুনখারাবি ভরা ও আতঙ্কতাড়িত পরিবেশ সৃষ্টি করেছেন। গোয়েন্দা-গল্পের ক্ষেত্রেও তার অবদান স্মরণীয়। আজও পো’র সাহিত্যকর্ম সাধারণ পাঠক ও বিদগ্ধ সমালোচক সবার কাছে সমাদৃত হচ্ছে।

১৯৬৭- সাহিত্যে নোবেলজয়ী ব্রিটিশ সাহিত্যিক ও সাংবাদিক নরম্যান অ্যাঞ্জেল।
২০১১- আলবেনিয়ান রাজনীতিবিদ রমিজ আলিয়া।

বাংলাদেশ সময়: ০০০৩ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৯
টিএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।