ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

পদার্থবিদ মেঘনাদ সাহার জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪১ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৯
পদার্থবিদ মেঘনাদ সাহার জন্ম বাঙালি পদার্থবিদ মেঘনাদ সাহা, ছবি: সংগৃহীত

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৬ অক্টোবর ২০১৯ শনিবার। ২১ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ। ০৬ সফর ১৪৪০ হিজরি। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৬৯- ক্যাপটেন কুক নিউজিল্যান্ডে পদার্পণ করেন।
১৮৬০- ভারতীয় দণ্ডবিধি আইনে পরিণত হয়।
১৯০৮- বসনিয়া ও হারজেগোভেনিয়া ভূখণ্ডকে অস্ট্রিয়া নিজ অধিকারভুক্ত করে।
১৯৭৩- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় ক্যামেরুন।

জন্ম
১৮৩১- জার্মান গণিতবিদ রিচার্ড ডেডেকিন্ট।
১৮৮৭- সুইস স্থপতি ও নগর পরিকল্পনাবিদ লে করবুসিয়ের।
১৮৯৩- বাঙালি পদার্থবিদ মেঘনাদ সাহা।

তিনি পরমাণু বিজ্ঞান, আয়ন মণ্ডল, পঞ্জিকা সংস্কার, বন্যা প্রতিরোধ ও নদী পরিকল্পনা বিষয়ে গবেষণা করে গেছেন। তাপীয় আয়নবাদ সংক্রান্ত তত্ত্ব উদ্ভাবন করে জ্যোতির্পদার্থবিজ্ঞানে উল্লেখযোগ্য ভূমিকা রাখেন মেঘনাদ। তার জন্ম গাজীপুরের কালিয়াকৈর উপজেলার শেওড়াপাড়া গ্রামে। অভাব অনটনের নানা প্রতিকূলতার মধ্যে থেকে তিনি ঢাকা কলেজিয়েট স্কুলে পড়ালেখা করেন। যদিও স্বদেশী আন্দোলনে জড়িত থাকার কারণে এ প্রতিষ্ঠান ছড়তে বাধ্য হতে হয় তাকে।

তিনি ১৯২৩ থেকে ১৯৩৮ সাল পর্যন্ত এলাহাবাদ বিশবিদ্যালয়ের শিক্ষক ছিলেন। এরপর মারা যাওয়ার আগ পর্যন্ত তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ডিনের দায়িত্বে ছিলেন। এছাড়া ১৯৩৪ সালে ভারতীয় বিজ্ঞান কংগ্রেস সংস্থার সভাপতি হন মেঘনাদ সাহা

১৯৩০- অস্ট্রেলীয় ক্রিকেট অধিনায়ক রিচি বেনো।
১৯৪৬- মার্কিন জীববিজ্ঞানী জন ক্রেইগ ভেন্টার।

মৃত্যু 
১৮৯২- ব্রিটিশ কবি লর্ড আলফ্রেড টেনিসন।
১৯৯২- অস্ট্রেলীয় ক্রিকেটার বিল ওরিলি।
২০১২- পেরুর কবি আন্তোনিও থিসনেরস।

বাংলাদেশ সময়: ০২৪০ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।