bangla news
ইতিহাসের এই দিনে

মহাত্মা গান্ধী-জেমসের জন্ম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-০২ ১২:০৯:১৫ এএম
মহাত্মা গান্ধী-জেমসের জন্ম

মহাত্মা গান্ধী-জেমসের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০২ অক্টোবর ২০১৯ বুধবার। ১৭ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ। ০২ সফর ১৪৪০ হিজরি। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭১৮- স্পেনের বিরুদ্ধে লন্ডনে ব্রিটেন, ফ্রান্স, অস্ট্রিয়া ও হল্যান্ড মিলিয়ে চতুর্শক্তির মৈত্রী জোট হয়।
১৭৯০- যুক্তরাষ্ট্রে প্রথম আদমশুমারি শুরু হয়।
১৯৯৫- বাংলাদেশ সরকার সাপটা চুক্তি অনুমোদন করে।
১৯৯৬- মাদার তেরেসা আমেরিকার অনারারি সিটিজেনশিপ লাভ করেন।

জন্ম
১৮৬৯- ভারতীয় স্বাধীনতা আন্দোলনের সবচেয়ে গুরুত্বপূর্ণ নেতা মহাত্মা গান্ধী।

তার পুরো নাম মোহনদাস করমচাঁদ গান্ধী। তিনি ছিলেন সত্যাগ্রহ আন্দোলনের প্রতিষ্ঠাতা। তার মাধ্যমেই স্বৈরশাসনের বিরুদ্ধে জনসাধারণের অবাধ্যতা ও অসহযোগীতা ঘোষিত হয়েছিল। তিনি সমগ্র ভারতব্যাপী দারিদ্র্য দূরীকরণ, নারী স্বাধীনতা, বিভিন্ন জাতিগোষ্ঠীর মধ্যে ভ্রাতৃত্ব প্রতিষ্ঠা, বর্ণবৈষম্য দূরীকরণ, জাতির অর্থনৈতিক স্বচ্ছলতাসহ বিভিন্ন বিষয়ে প্রচার শুরু করেন। এসব কিছুর মূলে ছিল ভারতকে বিদেশী শাসন থেকে মুক্ত করা। ১৯৩০ সালে তিনি ভারতীয়দের লবণ করের বিরুদ্ধে প্রতিবাদে ৪০০ কিমি দীর্ঘ কুচকাওয়াজে নেতৃত্ব দেন। ভারত সরকারিভাবে তাকে জাতির জনক হিসেবে ঘোষণা দিয়েছে। ২ অক্টোবর তার জন্মদিন ভারতে গান্ধী জয়ন্তী হিসেবে যথাযোগ্য মর্যাদায় জাতীয় ছুটির দিন হিসেবে পালিত হয়। এমনকি তাকে কেন্দ্র করে ২০০৭ সালের ১৫ জুন জাতিসংঘের সাধারণ সভায় ২ অক্টোবরকে আন্তর্জাতিক অহিংস দিবস হিসেবে ঘোষণা করা হয়।

১৮৮৯- নাট্য পরিচালক ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ী খ্যাতনামা অভিনেতা।
১৯০৪- খ্যাতিমান ইংরেজ ঔপন্যাসিক, গল্পকার ও সমালোচক গ্রাহাম গ্রিন।
১৯৫০- ভারতীয় মডেল ও অভিনেত্রী পার্সিস খামবাট্টা।
১৯৬৪- জনপ্রিয় সংগীতশিল্পী জেমস।

আসল নাম ফারুক মাহফুজ আনাম। জেমস বর্তমানে নগর বাউল ব্যান্ডের প্রধান গিটারিস্ট এবং ভোকালিস্ট, যা আগে ফিলিংস নামে পরিচিত ছিল। তিনি তার স্বতন্ত্র কণ্ঠ এবং স্টাইলের জন্য বাংলাদেশ ও ভারতের মানুষের কাছে ব্যাপক জনপ্রিয়।

মৃত্যু
১৯০৬- ভারতের প্রখ্যাত চিত্রশিল্পী রাজা রবি বর্মা।
১৯১৭- বাংলা সাহিত্যের কবি ও সাহিত্য সমালোচক অক্ষয়চন্দ্র সরকার।
১৯২৭- নোবেলজয়ী সুইডিশ রসায়নবিদ অগাস্ট আরেনিয়াস।
২০১৭- বামপন্থী বৃটিশবিরোধী আন্দোলনের অন্যতম বর্ষীয়ান নেতা কমরেড জসীম উদ্দিন মণ্ডল।

কমরেড জসিম মণ্ডল দ্বিতীয় বিশ্বযুদ্ধে সৈনিক হিসেবে যোগ দিয়েছিলেন। তখন তার কাঁধে লেখা ছিল আইই (ইন্ডিয়ান ইঞ্জিনিয়ার্স)।

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৯
টিএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-02 00:09:15