bangla news
ইতিহাসের এই দিনে

হ্যারি পটার খ্যাত জে কে রাউলিংয়ের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-৩১ ১২:১৯:০২ এএম
জে কে রাউলিংয়

জে কে রাউলিংয়

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৩১ জুলাই ২০১৯, বুধবার। ১৬ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ। ২৭ জিলকদ ১৪৪০ হিজরি। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৬৫৮- আওরঙ্গজেব ভারতের মুঘল সম্রাট ঘোষিত হন।
১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় ইয়েমেন।

জন্ম
১৯১২- নোবেলজয়ী মার্কিন অর্থনীতিবিদ ও পরিসংখ্যানবিদ মিল্টন ফ্রিডম্যান।
১৯৪৭- ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী মুমতাজ।
১৯৬৫- ব্রিটিশ কল্পকাহিনী লেখিকা জে কে রাউলিং।

যুক্তরাজ্যের গ্লুসেস্টারশায়ারের ইয়েটে শহরে তার জন্ম। হ্যারি পটার সিরিজের জন্য গোটা বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে ওঠেন তিনি। এ সাহিত্যকর্মের জন্য তিনি একাধিক পুরস্কার জিতেছেন। সারাবিশ্বে হ্যারি পটার সিরিজের ৪০ কোটিরও বেশি কপি বিক্রি হয়েছে।
১৯৬৬- মার্কিন টিভি অভিনেতা ডিন কেইন।

মৃত্যু
১৮৭৫- যুক্তরাষ্ট্রের সপ্তদশ প্রেসিডেন্ট অ্যান্ড্রু জন‌সন।
১৯৪৩- পেশাদার ইংরেজ ক্রিকেটার হেডলি ভেরিটি।
১৯৮০- ভারতীয় উপমহাদেশের বিখ্যাত সংগীতশিল্পী মোহাম্মদ রফি।

প্রায় ৪০ বছর সময় ধরে সংগীত জগতে ২৬ হাজারেরও বেশি গানে কণ্ঠ দিয়েছেন মোহাম্মদ রফি। তিনি শাস্ত্রীয় সংগীত, দেশাত্মবোধক গান, বিরহ-বিচ্ছেদ, উচ্চ মার্গের প্রেম-ভালোবাসা, কাওয়ালি, ভজন, গজলসহ বিভিন্ন গোত্রের গানে দক্ষতা ও পারদর্শিতা দেখিয়েছেন সমানভাবে।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৯
টিএ/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-31 00:19:02