ঢাকা, রবিবার, ৬ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯
bangla news
ইতিহাসের এই দিনে

কবি অক্ষয় কুমার বড়ালের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৯ ২:০৪:২০ এএম
কবি অক্ষয় কুমার বড়ালের প্রয়াণ

কবি অক্ষয় কুমার বড়ালের প্রয়াণ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

১৯ জুন, ২০১৯, বুধবার। ০৬ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ। ১৪ শাওয়াল, ১৪৪০ হিজরি। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৬২-যুক্তরাষ্ট্রে দাস প্রথা বিলুপ্ত হয়।

১৮৬৭- অস্ট্রিয়ার যুবরাজ ম্যাক্সিমিলানকে ফাঁসি হয়।

১৮৭৭- ভূমি থেকে আকাশে উলম্বভাবে উড্ডয়নের ও আকাশ থেকে ভূমিতে অবতরণের এবং আকাশে স্থির থাকার যান তথা আদি যুগের হেলিকপ্টার পরীক্ষা করা হয়।

১৯১১- পর্তুগালকে প্রজাতন্ত্র ঘোষণা করা হয়।

১৯৫৩- গুপ্তচরবৃত্তির অভিযোগে আমেরিকার বিপ্লবী দম্পতি জুলিয়াস রোজেনবার্গ ও এথেল রোজেনবার্গের মৃত্যুদণ্ড।

১৯৬১- কুয়েত স্বাধীনতা লাভ করে।

জন্ম
১৯০৭- শিক্ষাবিদ ও নারী শিক্ষা প্রচারক উমেশচন্দ্র দত্ত।

১৯৪৭-সালমান রুশদি।

 

মৃত্যু
১৯০২- ইংরেজ ইতিহাসবিদ জন ডালবার্গ।

১৯১৯- কবি অক্ষয়কুমার বড়াল।

অক্ষয়কুমার বড়াল ১৮৬০ সালে বর্তমান ভারতের কলকাতার চোরবাগানে এক স্বর্ণব্যবসায়ীর পরিবারে জন্মগ্রহণ করেন। তার প্রাথমিক শিক্ষা শুরু হয় কলকাতার হেয়ার স্কুলে। কিন্তু পড়াশোনায় তিনি উন্নতি করতে পারেননি। প্রাতিষ্ঠানিক শিক্ষা বেশিদূর না এগোলেও আমৃত্যু তিনি জ্ঞান আহরণে ব্রতী ছিলেন। এ হিসেবে তাকে একজন স্বশিক্ষিত মানুষ বলে আখ্যায়িত করা যায়। প্রেম ও সৌন্দর্যবাদের ওপর কবিতা রচনা করে তিনি খ্যাতি অর্জন করেন। তার কবিতায় নিসর্গ, সৌন্দর্যবোধ, কল্পনামূলক প্রেম, শোক ও মানববন্দনা প্রবলভাবে এসেছে। তিনি মার্জিত ও বিজ্ঞানমনস্ক ছিলেন। ১৯১৯ সালের ১৯ জুন তারিখে তিনি মৃত্যুবরণ করেন।

১৯৮২- ভারতের স্বাধীনতা সংগ্রামী নলিনী দাস।

বাংলাদেশ সময়: ০২০৩ ঘণ্টা, জুন ১৯, ২০১৯
এমএমইউ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিচার বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-06-19 02:04:20