ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

বিপ্লবী চে গুয়েভারার জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৭ ঘণ্টা, জুন ১৪, ২০১৯
বিপ্লবী চে গুয়েভারার জন্ম চে গুয়েভারা

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

১৪ জুন, ২০১৯, শুক্রবার। ৩১ জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ।

এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯৮২ - ফকল্যান্ডস যুদ্ধ শেষ হয়।
২০১৮ -রাশিয়ায় ফিফা বিশ্বকাপ ২০১৮ শুরু।

জন্ম
১৭৩৬ -ফরাসি পদার্থবিজ্ঞানীচার্লস অগাস্টিন কুলম্ব।
১৯১৭ -বিনয় ঘোষ।
বাঙালি সমাজবিজ্ঞানী, সাহিত্য সমালোচক, সাহিত্যিক, লোকসংস্কৃতি সাধক, চিন্তাবিদ ও গবেষক।

১৯২৮ -চে গুয়েভারা।
আর্জেন্টাইন বিপ্লবী, মার্কসবাদী, চিকিত্সক, লেখক, বুদ্ধিজীবী, গেরিলা নেতা, কূটনীতিবিদ, সামরিক তত্ত্ববিদ এবং কিউবার বিপ্লবের প্রধান ব্যক্তিত্ব। তরুণ বয়সে ডাক্তারি ছাত্র হিসেবে চে সমগ্র লাতিন আমেরিকা ভ্রমণ করেন। এসময় তার মধ্যে মার্ক্সবাদী বিপ্লবের ধারণা রেখাপাত করে। টাইম পত্রিকার বিংশ শতাব্দীর সবচেয়ে প্রভাবশালী ১০০ জন ব্যক্তির তালিকায় তার নাম প্রকাশিত হয়। তাছাড়া ‘গেরিলেরো হেরোইকো’ নামে আলবের্তো কোর্দার তোলা চে-র বিখ্যাত ফটোগ্রাফটিকে ‘বিশ্বের সর্বাপেক্ষা প্রসিদ্ধ ফটোগ্রাফ’ হিসেবে ঘোষিত।

সেলিনা হোসেন
১৯৪৭ - প্রখ্যাত বাংলাদেশি লেখিকা ও কথাসাহিত্যিক সেলিনা হোসেন।
সেলিনা হোসেনের জন্ম ১৪ই জুন ১৯৪৭। তিনি বাংলা একাডেমির সাবেক পরিচালক। অবসর নেন ২০০৪ সালে। বর্তমানে শিশু একাডেমির চেয়ারম্যান হিসেবে নিয়োগপ্রাপ্ত। তার প্রকাশিত উপন্যাস ২১টি, গল্পগ্রন্থ ৭ ও প্রবন্ধগ্রন্থ ৪টি। তার লেখা ইংরেজি, ফরাসি, রুশ, জাপানিসহ বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। তিনি সাহিত্যে অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলা একাডেমি পুরস্কার (১৯৮০), একুশে পদক (২০০৯), রবীন্দ্র মেমোরিয়াল অ্যাওয়ার্ডসহ দেশি-বিদেশি বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন। ২০১০ সালে তিনি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডি.লিট প্রাপ্ত হন।

১৯৬৯ -জার্মান টেনিস খেলোয়াড়স্টেফি গ্রাফ।

মৃত্যু
১৯৪৬ -টেলিভিশনের আবিষ্কারক জন বেয়ার্ড।

বাংলাদেশ সময়: ০০৩০ ঘণ্টা, জুন ১৪, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।