ঢাকা, মঙ্গলবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

ফিচার

আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার ২০১৮ পেলেন দুই শিল্পী

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০০ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৯
আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার ২০১৮ পেলেন দুই শিল্পী পুরস্কার গ্রহণের পর মিজানুর রহমান চৌধুরী এবং জিহান করিম

ঢাকা: ‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার ২০১৮’ পেলেন মিজানুর রহমান চৌধুরী এবং জিহান করিম। আধুনিক চিত্রকলায় বিশেষ অবদান রাখার জন্য তাদের এ পুরস্কার প্রদান করা হয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) ধানমন্ডির বেঙ্গল শিল্পালয় প্রাঙ্গণে মিজানুর রহমান চৌধুরী এবং জিহান করিমকে পুরস্কার তুলে দেন বিশিষ্ট শিল্প-লেখক ও সমালোচক অধ্যাপক নজরুল ইসলাম। এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ড্রয়িং ও পেইন্টিং বিভাগের চেয়ারম্যান শিল্পী শিশির ভট্টাচার্য্য, শিল্পী আমিনুল ইসলামের সহধর্মিণী রুবী ইসলাম এবং বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের।

অনুষ্ঠানে অধ্যাপক নজরুল ইসলাম বলেন, শিল্পী আমিনুল ইসলাম (১৯৩১-২০১১) ছিলেন আধুনিক চিত্রকলা আন্দোলনের অন্যতম পথিকৃৎ। এই অঞ্চলের প্রথম প্রজন্মের এ শিল্পীর নিরবচ্ছিন্ন শিল্পচর্চা, সামাজিক অঙ্গীকার ও আধুনিকতাবোধ আমাদের শিল্পভুবনকে সমৃদ্ধ করেছে। সৃজন-উৎকর্ষের মধ্য দিয়ে তিনি হয়ে ওঠেন আধুনিকতার পথ নির্মাণে অন্যতম শীর্ষ শিল্পী এবং পঞ্চাশের দশকেই শিল্পানুরাগীদের হৃদয়ে ভিন্ন আসনে অধিষ্ঠিত হন। তার নামের এ পুরস্কার নতুনদের মধ্যে শিল্পচর্চার বোধকে আরও উৎসাহিত করবে।

শিল্পী শিশির ভট্টাচার্য্য বলেন, চিত্রবিদ্যাচর্চায় ও আধুনিকতার জিজ্ঞাসায় আমিনুল ইসলাম প্রথা ভেঙেই অগ্রসর হয়েছিলেন। আমিনুল ইসলাম তরুণ ও সম্ভাবনাময় শিল্প-শিক্ষার্থীদের চিত্রশিল্পের বৃহত্তর পথ নির্মাণ ও সৃষ্টির অনুষঙ্গকে উৎসাহিত করতেন। নবীন প্রজন্মের শিল্পীদের নব নিরীক্ষার মধ্য দিয়েই দেশের চিত্রশিল্পের ধারা সঞ্জীবিত হয়ে উঠবে- এ তার বিশ্বাস ছিল। সেজন্য তিনি হয়ে উঠেছিলেন একদিকে তরুণ চিত্রশিল্পীদের কাছে শিল্পশিক্ষক, অন্যদিকে শুভার্থী ও বন্ধু।  

এর আগে ২০১৮ সালের ‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার’র জন্য উল্লেখযোগ্য সংখ্যক আবেদনপত্র জমা পড়ে। প্রাথমিক যাচাই-বাছাইয়ের পর জমাকৃত  আবেদনপত্রগুলো থেকে চূড়ান্ত পর্যায়ের জন্য দশজন শিল্পী নির্বাচিত করা হয়। সেখান থেকেই দু’জনকে প্রদান করা হয় এই পুরস্কার।

পুরস্কার হিসেবে বিজয়ীরা পেয়েছেন এক লক্ষ টাকা, ক্রেস্ট ও সার্টিফিকেট। পুরস্কারের সার্বিক ব্যবস্থাপনা ও পরিচালনার দায়িত্বে রয়েছে বেঙ্গল ফাউন্ডেশন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

শিল্পী আমিনুল ইসলামের স্মৃতি রক্ষার্থে তার পরিবারের পক্ষ থেকে ২০১৩ সালে ‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার’ প্রবর্তন করা হয়। এরপর থেকে দ্বিবার্ষিক ভিত্তিতে চারুকলার ক্ষেত্রে অবদানের জন্য ২ (দুই) জন করে তরুণ শিল্পীকে সমমানের ‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার’ প্রদান করা হয়।

বাংলাদেশ সময়: ০৩০০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৯
এইচএমএস/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa