ঢাকা, শনিবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯
bangla news
ইতিহাসের এই দিনে

সাহিত্যিক গুন্টার গ্রাসের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-১৩ ১২:১৮:২৯ এএম
গুন্টার গ্রাস

গুন্টার গ্রাস

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৩ এপ্রিল ২০১৯, শনিবার। ৩০ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৭৪১- যুক্তরাজ্যের রয়েল মিলিটারি একাডেমি স্থাপন।
•     ১৭৭২- ওয়ারেন হেস্টিংস বাংলার গভর্নর নিযুক্ত।
•     ১৯৬৪- ইয়ান স্মিথ দক্ষিণ রোডেশিয়ার নতুন সরকার গঠন।
•     ১৯৭৫- বৈরুতে মুসলামান ও খ্রিস্টানদের মধ্যে দাঙ্গা শুরু।
•     ১৯৯৭- আইসিসি ট্রফিতে বাংলাদেশ অপরাজিত চ্যাম্পিয়ন।

জন্ম
•     ১৯০৬- আইরিশ সাহিত্যিক স্যামুয়েল বেকেট।
•     ১৯৪১- নোবেলজয়ী মার্কিন জীববিজ্ঞানী মাইকেল স্টুয়ার্ট ব্রাউন।

মৃত্যু
•     ২০১৫- সাহিত্যে নোবেলজয়ী জার্মান সাহিত্যিক, চিত্রকর, ভাস্কর এবং নাট্যকার গুন্টার ভিলহেলম গ্রাস।

১৯২৭ সালের ১৬ অক্টোবর জন্ম নেওয়া গুন্টার গ্রাস ছিলেন কাশুবিয়ান আদিবাসী। একজন স্টোনম্যাসন ও ভাস্কর হিসেবে প্রশিক্ষণপ্রাপ্তির পর তিনি ১৯৫০ এর দশকে লেখালেখি শুরু করেন। তার কথাসাহিত্যে শৈশবের ড্যান্জিং শহরের উল্লেখ রয়েছে বারবার। গ্রাস তার প্রথম উপন্যাস ‘দ্য টিন ড্রাম’ (১৯৫৯)-এর জন্য পরিচিত হন, যা একটি ইউরোপীয় জাদু বাস্তবতার অন্যতম শ্রেষ্ঠ লেখনী এবং দানজিগ ত্রয়ীর প্রথম অংশ, যাতে ক্যাট অ্যান্ড মাউস ও ডগ ইয়ার্স অর্ন্তভুক্ত।

তার লেখা সবসময় বামপন্থী রাজনৈতিক লেখা হিসেবে ধরা হয়ে থাকতো এবং তিনি সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি অব জার্মানির একজন সক্রিয় সমর্থনকারী ছিলেন। দ্য টিন ড্রাম উপন্যাসটি নিয়ে একই নামের চলচ্চিত্র নির্মাণ করা হয়েছে। যা ১৯৭৯ সালে পাম ডি’অর ও সেরা বিদেশি ভাষার চলচ্চিত্রের জন্য একাডেমি পুরস্কার অর্জন করে। ১৯৯৯ সালে গ্রাস নোবেলে ভূষিত হন।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৯
টিএ/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিচার বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-04-13 00:18:29