ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

মার্টিন লুথারের প্রয়াণ-হিথ লেজারের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৫ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৯
মার্টিন লুথারের প্রয়াণ-হিথ লেজারের জন্ম মার্টিন লুথার ও হিথ লেজার

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৪ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার। ২১ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯৭৯- পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টোর ফাঁসি কার্যকর।

জন্ম
১৯৬৫- মার্কিন অভিনেতা রবার্ট ডাউনি জুনিয়র।
১৯৭৯- অস্ট্রেলিয়ান অভিনেতা হিথ লেজার।

তিনি ২০০৮ সালে মুক্তি পাওয়া ক্রিস্টোফার নোলান পরিচালিত হলিউড মুভি ‘দ্য ডার্ক নাইট’-এ জোকারের চরিত্রে অভিনয়ের মাধ্যমে মরণোত্তর শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতার জন্য একাডেমি পুরস্কার, গোল্ডেন গ্লোব পুরস্কার, বাফটা পুরস্কার, লস অ্যাঞ্জেলেস ফিল্ম ক্রিটিকস অ্যাসোসিয়েশন পুরস্কার ও অস্ট্রেলিয়ান ফিল্ম ইনস্টিটিউট থেকে সেরা আন্তর্জাতিক অভিনেতার খ্যাতি অর্জন করেন।

মৃত্যু
১৯৩২- নোবেলজয়ী জার্মান রসায়নবিদ উইলহেম অসওয়াল্ড।
১৯৩৯- ইরাকের দ্বিতীয় বাদশাহ গাজি বিন ফয়সাল।
১৯৪০- বাঙালি সম্পাদক, শিক্ষক ও পণ্ডিত ব্যাক্তিত্ব অমূল্যচরণ বিদ্যাভূষণ।
১৯৬৮- বিখ্যাত আফ্রিকান-আমেরিকান মানবাধিকার কর্মী মার্টিন লুথার কিং।

১৯২৯ সালের ১৫ জানুয়ারি জর্জিয়ায় জন্মগ্রহণ করেন তিনি। মহান এই নেতা আফ্র-আমেরিকানদের নাগরিক অধিকার রক্ষায় কাজ করেছেন। ১৯৬৩ সালে ওয়াশিংটন অভিমুখে পদযাত্রা কর্মসূচিতে তার ঐতিহাসিক ভাষণের শিরোনাম ছিল ‘আই হ্যাভ এ ড্রিম’। যুক্তরাষ্ট্রে নাগরিক ও মানবাধিকার প্রতিষ্ঠায় অহিংস আন্দোলনের জন্য ১৯৬৪ সালে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন তিনি। নোবেল শান্তি পুরস্কারপ্রাপ্ত কৃষ্ণাঙ্গদের মধ্যে তিনিই সর্বকনিষ্ঠ। ১৯৬৮ সালের ৪ এপ্রিল আর্ল রে নামের শ্বেতাঙ্গ উগ্রপন্থী যুবক জেমস আততায়ীর হাতে গুলিবিদ্ধ হয়ে মার্টিন লুথার কিং মৃত্যুবরণ করেন।

১৯৭১- প্রখ্যাত আয়ুর্বেদ শাস্ত্র বিশারদ এবং শিক্ষাবিদ যোগেশচন্দ্র ঘোষ। তিনি সাধনা ঔষধালয়ের প্রতিষ্ঠাতা।
১৯৯০- শক্তিমান বাঙালি অভিনেতা ও টেলিভিশন প্রযোজক মোহাম্মদ জাকারিয়া।

বাংলাদেশ সময়: ০০২২ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৯
টিএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।