ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

বিশ্ববিখ্যাত স্থপতি এফআর খানের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০১ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৯
বিশ্ববিখ্যাত স্থপতি এফআর খানের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৩ এপ্রিল ২০১৯, বুধবার। ২০ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১০৪৩- ইংল্যান্ডের রাজা হিসেবে এডওয়ার্ডের অভিষেক।
১৫৫৯- স্পেন ও ফ্রান্স দ্বিতীয় চুক্তি করে।
১৭৮৩- সুইডেন ও মার্কিন যুক্তরাষ্ট্র বাণিজ্য চুক্তি সম্পাদন করে।
১৮৬০- প্রথম ঘোড়ার ডাক চালু হয় যুক্তরাষ্ট্রে।
১৯৩৯- ডেনমার্ক ও নরওয়েতে জার্মানবাহিনীর অনুপ্রবেশ।
১৯৫৪- শেরেবাংলা একে ফজলুক হক চার সদস্য বিশিষ্ট যুক্তফ্রন্ট মন্ত্রিসভা গঠন করেন।

জন্ম
১৮৮৪- অস্ট্রেলিয়ান ক্রিকেটার জিমি ম্যাথুজ।
১৯২৪- অস্কারজয়ী মার্কিন চলচ্চিত্র অভিনেতা মার্লোন ব্রান্ডো।
১৯২৯- বাংলাদেশের বিশ্ববিখ্যাত স্থপতি ও পুরকৌশলী ফজলুর রহমান (এফআর) খান।

মাদারীপুরে জন্ম নেওয়া এই স্থপতি বিশ্বাঙ্গনে ফজলুর আর খান বা এফআর খান নামে পরিচিত। পৃথিবীর অন্যতম উচ্চ ভবন শিকাগোর সিয়ার্স টাওয়ার (বর্তমানে উইওলস টাওয়ার) এর নকশা প্রণয়ন করেন তিনি। এফআর খানকে বিংশ শতকের শ্রেষ্ঠ পুরকৌশলীও বলে থাকেন অনেকে। তার অন্যতম নকশা- জন হ্যানকক সেন্টার (শিকাগো, ১০০ তলা), জেদ্দার বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর ও মক্কা বিশ্ববিদ্যালয়।

১৯৫০- বাংলাদেশের জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা আলমগীর।
ঢাকায় জন্ম। তিনি আশি ও নব্বইয়ের দশকে দাপটের সঙ্গে বাংলা চলচ্চিত্রে অভিনয় করেছেন। অভিনয়ের পাশাপাশি প্রযোজক, গায়ক ও পরিচালক হিসেবেও সুনাম কুড়িয়েছেন। তিনি শ্রেষ্ঠ অভিনেতা ও শ্রেষ্ঠ পার্শ্বচরিত্রে অভিনেতা বিভাগে নয় বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন।

১৯৭৮- জার্মান টেনিস খেলোয়াড় টমি হাস।
১৯৯৫- বাংলাদেশি ক্রিকেটার তাসকিন আহমেদ।

রাজধানী ঢাকায় জন্ম। তিনি ডানহাতি ফাস্ট বোলার হিসেবে বাংলাদেশের জাতীয় দলে নিয়মিত। ২০১৪ সালের ১ এপ্রিল বাংলাদেশে অনুষ্ঠিত আইসিসি বিশ্ব টুয়েন্টি২০ প্রতিযোগিতার সুপার টেন পর্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে টুয়েন্টি২০ আন্তর্জাতিক ম্যাচে অভিষেক ঘটে তার। একই বছর ভারতের বিপক্ষে তার ওয়ানডে অভিষেক হয়। ওই ম্যাচে তিনি ৫ উইকেট লাভ করেন। একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে তিনি অভিষেক ওয়ানডেতে ৫ উইকেট নেন। ২০১৭ সালের ২৮ মার্চ ডাম্বুলায় প্রতিপক্ষ শ্রীলঙ্কার বিরুদ্ধে বাংলাদেশের পঞ্চম বোলার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে হ্যাট্রিক করেন।

মৃত্যু
১৯৭৭- অস্ট্রেলিয়ান ক্রিকেটার জ্যাক রাইডার।
১৯৭৯- বাংলাদেশের প্রখ্যাত বিচারপতি সৈয়দ মাহবুব মোর্শেদ।
১৯৯১- খ্যাতিমান ব্রিটিশ ঔপন্যাসিক, গল্পকার ও সমালোচক গ্রাহাম গ্রিন।

বাংলাদেশ সময়: ০০০১ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৯
টিএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।