ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

কবীর সুমনের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৬ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৯
কবীর সুমনের জন্ম কবীর সুমন

ঢাকা: ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৬ মার্চ ২০১৯, শনিবার। ০২ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯৮৯- মিশরের গ্রেট পিরামিড অব গিজার পাশে প্রায় ৪ হাজার ৪০০ বছর পুরনো একটি মমি পাওয়া যায়।
২০০৫- ইসরায়েল আনুষ্ঠানিকভাবে জেরিকোর নিয়ন্ত্রণ ফিলিস্তিনিদের ওপর ছেড়ে দেয়।

জন্ম
১৭৫১- যুক্তরাষ্ট্রের চতুর্থ রাষ্ট্রপতি জেমস ম্যাডিসন।
১৭৮৯- জার্মান পদার্থবিজ্ঞানী জর্জ সায়মন ওহ্‌ম।
১৮৩৯- ফরাসি সাহিত্যিক সুলি প্রুদোম।
১৮৯২- পেরুর কবি, লেখক, নাট্যকার এবং সাংবাদিক সেসার ভাইয়েহো।
১৯৫৩- মার্কিন প্রোগ্রামার, মুক্ত সোর্সের প্রবক্তা ও গনু ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা রিচার্ড স্টলম্যান।
১৯৫০- জনপ্রিয় বাঙালি গায়ক, গীতিকার, অভিনেতা, বেতার সাংবাদিক ও গদ্যকার কবীর সুমন।

১৯৯২ সালে ‘তোমাকে চাই’ অ্যালবামের মাধ্যমে তিনি বাংলা গানে এক নতুন ধারার প্রবর্তন করেন। তার স্বরচিত গানের অ্যালবামের সংখ্যা ১৫। সংগীত রচনা, সুরারোপ, সংগীতায়োজন ও কণ্ঠদানের পাশাপাশি গদ্যরচনা ও অভিনয়ের ক্ষেত্রেও তিনি প্রতিভার স্বাক্ষর রেখেছেন। কবীর সুমন একাধিক প্রবন্ধ, উপন্যাস ও ছোটগল্পের রচয়িতা। হারবার্ট ও চতুরঙ্গ প্রভৃতি মননশীল চলচ্চিত্রে গুরুত্বপূর্ণ চরিত্রের রূপদানকারী। বাংলাদেশি গায়িকা সাবিনা ইয়াসমিন তার বর্তমান সহধর্মিণী। নন্দীগ্রাম গণহত্যার পরিপ্রেক্ষিতে কৃষিজমি রক্ষার ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায় পরিচালিত আন্দোলনে কবীর সুমন সক্রিয়ভাবে যোগ দেন। ২০০৯ সালে তৃণমূল কংগ্রেসের হয়ে যাদবপুর লোকসভা কেন্দ্র থেকে দেশের পঞ্চদশ লোকসভা নির্বাচনে অংশগ্রহণ করেন ও জয়লাভ করেন।

মৃত্যু
১৯৭১- বাঙালি মঞ্চাভিনেতা অমলকৃষ্ণ সোম।
২০০৭- বাংলাদেশি ক্রিকেটার মানজারুল ইসলাম রানা।
২০১৩- বাংলাদেশি পদার্থবিজ্ঞানী, গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী, বিশ্বতত্ত্ববিদ ও অর্থনীতিবিদ অধ্যাপক জামাল নজরুল ইসলাম।
১৯৩৯ সালের ২৪ ফেব্রুয়ারি বাবার কর্মস্থল ঝিনাইদহ শহরে জন্ম নেওয়া জামাল নজরুল মহাবিশ্বের উদ্ভব ও পরিণতি বিষয়ে মৌলিক গবেষণার জন্য বিশেষভাবে খ্যাত। জামাল নজরুল মৃত্যুর আগ পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিকাল অ্যান্ড ফিজিকাল সায়েন্সের গবেষক এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একজন সিন্ডিকেট সদস্য ছিলেন।

বাংলাদেশ সময়: ০০৩৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৯
টিএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।