ঢাকা, শনিবার, ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭ সফর ১৪৪২

ফিচার

গুজরাটে হরপ্পার নিদর্শন, ৫ হাজার বছর আগের কঙ্কাল উদ্ধার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১১ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৯
গুজরাটে হরপ্পার নিদর্শন, ৫ হাজার বছর আগের কঙ্কাল উদ্ধার উদ্ধার করা কঙ্কাল, ছবি: সংগৃহীত

ঢাকা: প্রাচীন হরপ্পা সভ্যতার নিদর্শন পাওয়া গেছে ভারতের গুজরাটে। একইসঙ্গে সেখানকার একটি কবর থেকে প্রায় পাঁচ হাজার বছর আগের মানুষের কঙ্কাল উদ্ধার করা হয়েছে।

রাজ্যটির কচ্ছ জেলার ধোলাভিরা থেকে প্রায় ৩৬০ কিলোমিটার দূরে কয়েক মাস ধরে খনন কাজ চালাচ্ছিলেন দেশটির প্রত্নতত্ত্ববিদরা। শেষপর্যন্ত তারা সফল হয়েছেন আয়তাকৃতির একটি কবরের খোঁজ পেয়ে।

যেখানে মিলেছে হরপ্পা সভ্যতার ২৬টি কবর।

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, কবর থেকে একটি কঙ্কাল উদ্ধার করা হয়েছে। যা হরপ্পা সভ্যতার সময়কার বলে ধারণা করছেন প্রত্নতত্ত্ববিদরা।

এলাকাটির প্রায় ৯০ হাজার বর্গমিটার জায়গা খননের জন্য নির্ধারণ করেছিলেন প্রত্নতত্ত্ববিদরা। তাদের মতে, ওই এলাকায় প্রায় ২৫০টি কবর আছে। ইতোমধ্যে ২৬টি কবর বেরও করা হয়েছে।

জানা গেছে, উদ্ধার করা কঙ্কালটি লম্বায় প্রায় ছয় ফুট। যা প্রায় পাঁচ হাজার বছরের পুরানো। আর এই খনন কাজটি পরিচালনা করেছে কচ্ছ বিশ্ববিদ্যালয় এবং কেরল বিশ্ববিদ্যালয়। খোঁজ পাওয়া কবরগুলো, ছবি: সংগৃহীতএ ব্যাপারে কচ্ছ বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের প্রধান সুরেশ ভাণ্ডারি জানিয়েছেন, কঙ্কালটি কেরল বিশ্ববিদ্যালয়ে নেওয়া হয়েছে। পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে এর বয়স বা প্রয়োজনীয় তথ্য জানা যাবে।

এদিকে, হরপ্পা ভারতবর্ষের প্রাচীনতম সভ্যতা। এর আবিষ্কার ভারতের ইতিহাসে খুবই গুরুত্বপূর্ণ অধ্যায়। এই অবিষ্কারের আগে মনে করা হতো আর্যদের ভারতবর্ষে আসার পর থেকেই দেশটির ইতিহাসের শুরু। পরে হরপ্পা সভ্যতা আবিস্কারে ভারতীয় সংস্কৃতিতে প্রাচীনত্ব এবং মৌলিকত্ব আসে।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, মার্চ ১২, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa