ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের যাত্রা

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৯
বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের যাত্রা

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৭ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার। ১৫ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৫০৯- ব্রাজিলের ওপর পর্তুগালের দীর্ঘমেয়াদী কর্তৃত্ব শুরু।
১৭০১- পোল্যান্ড ও সুইডেনের মধ্যে যুদ্ধ শুরু।
১৮৪৪- ডোমিনিকান প্রজাতন্ত্রের উপর হাইতির দখলদারিত্বের অবসান ঘটে এবং দেশটি স্বাধীনতা লাভ করে।
১৯৭৩- বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন প্রতিষ্ঠিত হয়। ‘বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন’ বা ‘বিএইসি’ দেশের একটি বৈজ্ঞানিক গবেষণা প্রতিষ্ঠান ও অন্যতম নিয়ন্ত্রক সংস্থা। এর প্রধান উদ্দেশ্য হলো, শান্তিপূর্ণ উদ্দেশ্যে আণবিক শক্তি উৎপাদন ও তা নিয়ে গবেষণা করা। প্রথমে সংস্থাটি পাট গবেষণা ইনস্টিটিউটের ভবনে তাদের কার্যক্রম শুরু করে। এরপর স্থানান্তরিত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ৪ কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউতে কার্যক্রম শুরু করে। ১৯৮৮ সালের আগে প্রতিষ্ঠানটির নাম ছিল, বাংলাদেশ আণবিক শক্তি কমিশন। এরপর নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন। তিনটি শ্রেণিতে বিভক্ত হয়ে পরমাণু কমিশন তাদের সব গবেষণা কার্যক্রম পরিচালনা করে। এগুলো হলো- ভৌত বিজ্ঞান, জৈব বিজ্ঞান ও প্রকৌশল।
২০০৪- একুশে বইমেলা থেকে ফেরার পথে জামায়াতুল মুজাহেদিন বাংলাদেশ নামক জঙ্গি সংগঠনের আক্রমণের শিকার হন বাংলাদেশি ভাষাবিজ্ঞানী, সাহিত্যিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হুমায়ুন আজাদ।

জন্ম
১৮৮১- ওলন্দাজ গণিতবিদ লাউৎসেন এখবার্টস ইয়ান ব্রাউয়ার।  
১৯৪০- ভারতীয় চিত্রশিল্পী ভি বিশ্বনাধন।

মৃত্যু
১৯৩৬- বিখ্যাত রুশ চিকিৎসক ও জীব বিজ্ঞানী আইভান পেট্রোভিচ পাভলভ মারা যান।

বাংলাদেশ সময়: ০০০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৯
টিএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।