ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফিচার

ব্যাঙ মেরে জরিমানার মুখে বেয়ার গ্রিলস

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৯
ব্যাঙ মেরে জরিমানার মুখে বেয়ার গ্রিলস বেয়ার গ্রিলস এবং তার সঙ্গী দেরেক হাফ, ছবি: সংগৃহীত

ঢাকা: প্রাণী জগত নিয়ে অদ্ভুত সব কাণ্ড করে বিশ্বব্যাপী জনপ্রিয়তার চূড়ায় ব্রিটিশ অভিযাত্রী বেয়ার গ্রিলস। তাকে কে না চেনে। মানুষকে বিনোদন দিতে তিনি কী না করেছেন! টেলিভিশিন প্রোগ্রামে ভয়ঙ্কর বিভিন্ন প্রাণী শিকার করে, সেটা খেয়ে তিনি তাক লাগিয়ে দিয়েছেন বিশ্ববাসীকে। আরও কতো কী কাণ্ড! কোনো বিপদের মুখে পড়তে হয়নি তাকে। তবে এবার তিনি জরিমানার মুখে পড়েছেন ‘সামান্য’ ব্যাঙ মেরে।

বরাবরের মতো টিভিতে বিনোদন দিতে একটি ব্যাঙ মেরেছিলেন বেয়ার গ্রিলস। শুধু তা-ই নয়, সেটাকে আবার আগুনে সেদ্ধও করেছিলেন তিনি।

পরে এটি খেয়েছিলেন বিশ্বব্যাপী বহুল প্রচারিত একটি টেলিভিশন প্রোগ্রামে। আর এর অপরাধে এখন তাকে গুনতে হতে পারে জরিমানা।

বুলগেরিয়ার পরিবেশ কর্মকর্তারা তাকে এ অর্থদণ্ড করার বিষয়ে ভাবছে। বিভিন্ন প্রাণী সংরক্ষণের অংশ হিসেবে ব্যাঙ মারা এবং টিভি প্রোগ্রামে সেটার প্ররোচনা দেওয়ায় তাকে এ জরিমানা করা হতে পারে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, ডিসকভারি চ্যানেলে সম্প্রচার হয় জনপ্রিয় প্রোগ্রাম ‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’। যা হোস্ট করেন বেয়ার গ্রিলস। এই প্রোগ্রামের একটি পর্বে বুলগেরিয়ায় তিনি ব্যাঙ মেরেছিলেন। পরে সেটাকে তিনি একটি চুলায় রান্না করেছিলেন। যা নজরে পরে বুলগেরিয়া পরিবেশ কর্তৃপক্ষের। আর তাতেই বাঁধলো জনপ্রিয় এ প্রেজেন্টারের বিপত্তি। কর্তৃপক্ষ ভাবছে দ্য ওয়াইল্ডের ওই পর্বের ওপর জরিমানা দায়ের করবে। বেয়ার গ্রিলস, ছবি: সংগৃহীত২০১৭ সালে বুলগেরিয়ার জাতীয় উদ্যানে দ্য ওয়াইল্ডের ওই পর্বটির চিত্রগ্রহণ করা হয়। যাতে দেখা যায়, উদ্যানটির একটি হ্রদে সাঁতারে যাওয়ার আগে বেয়ার গ্রিলস একটি ব্যাঙ ধরে মারছেন। এসময় তার সঙ্গে ছিলেন মার্কিন ডান্স তারকা দেরেক হাফ। পরে তারা উভচর প্রাণীটিকে সেদ্ধ করে খেয়েছেন বলে প্রচারিত অনুষ্ঠানে দেখা যায়।

বুলগেরিয়া পরিবেশ ও পানি মন্ত্রণালয় জানিয়েছে, আমরা অনুষ্ঠানে দেখেছি, একটি সুরক্ষিত হ্রদে সাঁতার কেটেছেন অভিযুক্ত দুইজন। এছাড়া সেখানে তারা একটি ব্যাঙ শিকার করেছেন। সেটাকে হত্যাও করেছেন। যা চিত্রগ্রহণের ধারাবাহিক বিধি লঙ্ঘন।

মন্ত্রণালয়টি এও বলছে, বিষয়টি তদন্তের পর জরিমানা আরোপ করা হবে। এছাড়া এই বিধি লঙ্ঘনের জন্য তাদের দায়ী করা হবে কি-না, সেটাও এখনও পরিষ্কার নয়। বেয়ার গ্রিলস, ছবি: সংগৃহীতস্থানীয় সংবাদ সংস্থা বলছে, যদি তাদের অর্থদণ্ড করা হয়, তাহলে এ চিত্রগ্রহণে জড়িত বুলগেরিয়ানন প্রোডাকশন সংস্থাটিকে এক হাজার থেকে ১০ হাজার লেভ অর্থাৎ ৪৫০ থেকে চার হাজার ৪৫০ পাউন্ড জরিমানা করা হবে। আর এর মধ্যে বেয়ার গ্রিলস এবং দেরেক হাফকে ব্যক্তিগত জরিমানা গুনতে হতে পারে ২২৫ থেকে দুই হাজার ২৫০ পাউন্ড।

এদিকে, দুর্দান্ত সাহসী অভিযাত্রী বেয়ার গ্রিলস ছিলেন ব্রিটিশ সামরিক বাহিনীর সদস্য। পরে ২০১৬ সালে তিনি টিভি প্রেজেন্টার হিসেবে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। দ্য ওয়াইল্ড প্রোগ্রামের জন্য বিশ্বব্যাপী তিনি সুপরিচিত। দ্য ওয়াইল্ড ছাড়াও বিভিন্ন প্রোগ্রামে কুমিরসহ বিভিন্ন প্রাণী তিনি মেরেছেন বলে দেখা গেছে।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।