ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

ফ্রান্সিস বেকনের জন্ম-শাহজাহানের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৯
ফ্রান্সিস বেকনের জন্ম-শাহজাহানের প্রয়াণ ফ্রান্সিস বেকনের জন্ম-শাহজাহানের প্রয়াণ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২২ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার। ০৯ মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৭১- ফকল্যান্ড দ্বীপপুঞ্জ ইংল্যান্ডের হাতে ছেড়ে দিতে স্পেনের সম্মতি।
১৯২৭- প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯০৫- রাশিয়ার প্রথম বিপ্লবের সূচনা হয়।
১৯৯১- উপসাগরীয় যুদ্ধে ইরাক কুয়েতের আল ওয়াফবার তেল খনি জ্বালিয়ে দেয়।

জন্ম
১৫৬১- ব্রিটিশ দার্শনিক, আইনজ্ঞ, কূটনৈতিক এবং বৈজ্ঞানিক চিন্তাধারার পথপ্রদর্শক ফ্রান্সিস বেকন।

তাকে অভিজ্ঞতাবাদের জনক বলা হয়। তিনি দার্শনিক চিন্তা-ধারার কিছু মৌলিক তত্ত্ব প্রবর্তন করেন, যেগুলোকে বেকনিয়ান মেথডও বলা হয়। কোনো জিনিসের উৎস অনুসন্ধানে বৈজ্ঞানিক পদ্ধতিতে অনুসন্ধানের প্রক্রিয়াগুলো তিনিই প্রবর্তন করেন। ১৬২৬ সালের ৯ এপ্রিল তিনি মারা যান।

১৭৮৮- ব্রিটিশ কবি এবং রোম্যান্টিক আন্দোলনের অন্যতম মুখ্য ব্যক্তি লর্ড বায়রন।

তাকে একজন প্রভাবশালী ব্রিটিশ কবি হিসেবে বিবেচনা করা হয় এবং তার লেখা ব্যাপকভাবে পড়া হয়। বায়রনের বিখ্যাত কর্মের মধ্যে রয়েছে- দীর্ঘ বর্ণনামূলক কবিতা Don Juan এবং Childe Harold's Pilgrimage। ছোট গীতি কবিতার মধ্যে রয়েছে- She Walks in Beauty। গ্রিকরা তাকে জাতীয় বীর হিসেবে শ্রদ্ধা ভরে স্মরণ করেন। ৩৬ বছর বয়সে গ্রিসের মেসলঙ্গি থাকা অবস্থায় তিনি জ্বরে আক্রান্ত হয়ে মারা যান।

১৯০৯- মিয়ানমারে জন্মগ্রহণকারী জাতিসংঘের ৩য় মহাসচিব উ থান্ট।
১৯৩৮- ব্রাজিলিয়ান ফুটবলার আলতেয়ার।
১৯৭৭- জাপানি ফুটবলার হিদেতোশি নাকাতা।

মৃত্যু
১৬৬৬- পঞ্চম মুঘল সম্রাট শাহজাহান।

১৫৯২ সালের ৫ জানুয়ারি জন্ম নেওয়া শাহজাহানের পুরো নাম শাহবুদ্দিন মুহাম্মদ শাহজাহান। তিনি ১৬২৮ সাল থেকে ১৬৫৮ সাল পর্যন্ত ভারত উপমহাদেশ শাসন করেন। তিনি সম্রাট জাহাঙ্গীর ও তার হিন্দু রাজপুত স্ত্রী তাজ বিবি বিলকিস মাকানির সন্তান। শাহজাহানের রাজত্বের সময়কালের মুঘল স্থাপত্যের স্বর্ণযুগ ছিল। তিনি অনেক শোভামণ্ডিত স্থাপনা তৈরি করেন, যার মধ্যে সবচেয়ে বিখ্যাত আগ্রার তাজমহল। ১৬৫৮ সালে অসুস্থ হয়ে পড়লে তার পুত্র আওরঙ্গজেব তাকে বন্দি করেন এবং এ অবস্থায় ১৬৬৬ সালে আগ্রা ফোর্টে তার মৃত্যু হয়।

১৯০০- টেলিপ্রিন্টার ও মাইক্রোফোনের উদ্ভাবক ডেভিট এডওয়ার্ড হিউজ।
১৯০১- ভারত সম্রাজ্ঞী এবং ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের রানি ভিক্টোরিয়া।
১৯৭৩- মার্কিন যুক্তরাষ্ট্রের ৩৬তম রাষ্ট্রপতি লিন্ডন বি. জনসন।
২০১০- অস্ট্রেলিয়ান নারী ক্রিকেটার বেটি উইলসন।

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।