ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯
bangla news

এ মাসেই দেখা যাবে ‘সুপার ব্লাড মুন’, তবে...

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-০৪ ৩:৪৫:০৭ পিএম
পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, ছবি: সংগৃহীত

পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, ছবি: সংগৃহীত

ঢাকা: ইংরেজি নতুন বছরের প্রথম মাসেই দেখা যাবে ‘সুপার ব্লাড মুন’। বিভিন্ন দেশের সময়ের তারতম্য হিসেব করে জানুয়ারির ২০ অথবা ২১ তারিখে পূর্ণগ্রাসে দৃশ্যমান হবে এই মহাজাগতিক উপগ্রহ। তবে বাংলাদেশ বা এশিয়ার কোনো দেশ থেকে এ দৃশ্য দেখা যাবে না।

আমেরিকা, পশ্চিম ইউরোপ আর আফ্রিকা থেকে মহাজাগতিক ঘটনাটি প্রত্যক্ষ করা যাবে। বাংলাদেশ সময় সকাল ১০টা ৪১ মিনিটে ওইদিন পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সময় ‘সুপার ব্লাড মুন’ দেখা যাবে। ৬২ মিনিট চলবে চন্দ্রগ্রহণ। যদিও সম্পূর্ণ গ্রহণটি চলবে সাড়ে তিন ঘণ্টা সময় ধরে।

এরপর ২০২১ সালের ২৬ জুন দেখা যাবে পূর্ণগ্রাস চন্দ্রগহণ। এর আগে ২০১৮ সালের ২৭ জুলাই দেখা গিয়েছিল এই ‘সুপার ব্লাড মুন’।

চাঁদ ও সূর্যের সঙ্গে এক সরলরেখায় পৃথিবী চলে গেলে চন্দ্রগ্রহণ হয়। তখন সূর্যের আলো পৃথিবীতে আটকে গিয়ে আর চাঁদে পৌঁছাতে পারে না। ফলে চন্দ্রগ্রহণ হয়।

চন্দ্রগ্রহণের সময় চাঁদ থেকে একটি লাল আভা দেখা যায়। পৃথিবীপৃষ্ঠ থেকে প্রতিসৃত আলো চাঁদের অন্ধকার জায়গাতে গিয়ে পড়ার জন্য এই লাল আভা দেখা যাবে। নীল ও বেগুনি রঙের থেকে লাল আলোর তরঙ্গদৈর্ঘ্য বেশি ছড়িয়ে পড়ে বলেই চাঁদকে লাল দেখায়। আর এই মহাজাগতিক ঘটনার নাম ‘সুপার ব্লাড মুন’।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৮
টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   ফিচার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিচার বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-01-04 15:45:07