ঢাকা, মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৬ ডিসেম্বর ২০২২, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফিচার

ছায়ানটে রাতভর শুদ্ধসঙ্গীতের উৎসব

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৩ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৮
ছায়ানটে রাতভর শুদ্ধসঙ্গীতের উৎসব শুদ্ধসঙ্গীতের আসর

ঢাকা: প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও উচ্চাঙ্গের সুর-তাল ও লয়ের মোহময়তার স্বাদ নিতে ধানমন্ডিতে ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তনে ভিড় জমিয়েছেন শ্রোতারা। রাত গড়িয়ে ভোর ৫টা পর্যন্ত চলবে শুদ্ধসঙ্গীতের এ আসর।

শুক্রবার (২১ ডিসেম্বর) ছায়ানট আয়োজিত দু’দিনের শুদ্ধসঙ্গীত উৎসবের সমাপনী অধিবেশনের সূচনা হয় সন্ধ্যা ৬টায়। ছায়ানট শিল্পীদের পরিবেশিত সমবেত গানের মধ্য দিয়ে শুরু হয় আয়োজন।

রেজোয়ান আলীর পরিচালনায় এসময় তারা পরিবেশন করেন রাগ 'মধুবন্তী'। এরপর পরিবেশিত হয় স্বরূপ হোসেনের পরিচালনায় বৃন্দ তবলাবাদন।

রাতব্যাপী এ আয়োজনে শুরু থেকে ভোর অবধি কণ্ঠে শাস্ত্রীয় সঙ্গীত পরিবেশনে রয়েছেন ঢাকার শিল্পী সুমন চৌধুরী, রেজোয়ান আলী, অসিত দে, মোহাম্মদ শোয়েব, লতিফুন জুলিও, সালোক হোসেন, অভিপ্রিয় চক্রবর্তী, সুস্মিতা দেবনাথ সূচি, অর্পিতা চক্রবর্তী কৃষ্টি, কানিজ হুসনা আহম্মদী সিম্পী, সঞ্চিতা তৃষা।

বাঁশিতে সুর ছড়ান ঢাকার মর্তুজা কবীর মুরাদ, সেতারে রাগ-রাগিণীর সুর তোলেন ঢাকার এবাদুল হক সৈকত এবং তবলায় বোল আনেন ঢাকার সুপান্থ মজুমদার। এছাড়া যন্ত্রসঙ্গীতে এদিন বেহালায় মো. আলাউদ্দিন মিয়া ও শিউলী ভট্টাচার্য, এস্রাজে অসিত বিশ্বাস সহ ছায়ানটের শিল্পীরা যন্ত্র ও কণ্ঠে নিবেদন করবেন বিভিন্ন পরিবেশনা।

রাতভর করা এ আয়োজন দেশব্যাপী উচ্চাঙ্গসঙ্গীতের চর্চা ছড়িয়ে দিতে তরুণ প্রজন্মসহ সব বয়সীদের কাছে শাস্ত্রীয়সঙ্গীতের গুরুত্ব তুলে ধরবেন বলেই আশা আয়োজকদের।

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৮
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa