ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

ফিচার

ইতিহাসের এই দিনে

কবি-ছান্দসিক আবদুল কাদিরের প্রয়াণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৮
কবি-ছান্দসিক আবদুল কাদিরের প্রয়াণ আবদুল কাদির

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সে সব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৯ ডিসেম্বর ২০১৮, বুধবার। ০৫ পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৬৭৫- দিল্লিতে নবম শিখগুরু তেগ বাহাদুরের শিরশ্ছেদ।
১৯৪২- ফ্যাসিস্টবিরোধী লেখক ও শিল্পী সংঘের দু’দিনব্যাপী প্রথম সম্মেলন শুরু।
১৯৫৭- মস্কো ও লন্ডনের মধ্যে প্লেন চলাচল শুরু।
১৯৮৯- পানামায় আগ্রাসী অভিযান শুরু করে যুক্তরাষ্ট্র।
১৯৯১- মোটরগাড়ি নির্মাণশিল্পের পুরোধা জেনারেল মোটরস কোম্পানির একশ’টি কারখানা বন্ধ হয়ে গেলে আমেরিকায় ৭৪ হাজার শ্রমিক চাকরি হারান।

জন্ম
১৮৫২- মার্কিন পদার্থবিদ এলবার্ট মিকেলসন।
১৮৭৫- পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের প্রথম স্ত্রী ও সহকর্মী মিলেভা মেরিক।
১৯১০- ফরাসি সাহিত্যিক ও রাজনৈতিক অধিকার আন্দোলনকর্মী জ্যঁ জ্যেঁনে।
১৯৩৪- ভারতের ত্রয়োদশ ও প্রথম নারী রাষ্ট্রপতি প্রতিভা পাতিল।

মৃত্যু
১৯২৭- ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী আসফাকউল্লা খান।
১৯৮৪- বাঙালি কবি, সাহিত্য-সমালোচক ও ছান্দসিক আবদুল কাদির।

তার জন্ম ১৯০৬ সালের ১ জুন, বর্তমান ব্রাহ্মণবাড়িয়া জেলার আড়াইসিধা গ্রামে। তিনি ছিলেন সাহিত্য সমাজের মুখপত্র বার্ষিক শিখা (১৯২৭) পত্রিকার প্রকাশক ও লেখক। তার অন্যতম বিখ্যাত গ্রন্থ ‘ছন্দ সমীক্ষণ’ (১৯৭৯) যেন তিনি বাংলা ছন্দ সম্পর্কে মৌলিক বক্তব্য রেখেছেন। সাহিত্য সম্পাদক হিসেবেও তিনি পরিশ্রম এবং একনিষ্ঠতার ছাপ রেখেছেন। আবদুল কাদির সম্পাদনা করেছেন বিখ্যাত কাব্য সংকলন কাব্য মালঞ্চ, মুসলিম সাহিত্যের সেরা গল্প, নজরুল রচনাবলি (প্রথম খণ্ড-পঞ্চম খণ্ড), রোকেয়া রচনাবলী, শিরাজী রচনাবলি, লুৎফর রহমান রচনাবলি, ইয়াকুব আলী চৌধুরী রচনাবলি, আবুল হুসেন রচনাবলি, কাব্যবীথি ইত্যাদি। সাহিত্যকীর্তির জন্য বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, মুক্তধারা পুরস্কার প্রভৃতি লাভ করেন এই কবি।

বাংলাদেশ সময়: ০০২৪ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৮
টিএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa