ঢাকা, শুক্রবার, ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

ফিচার

৯০০ বছর আগের দুষ্প্রাপ্য স্বর্ণের কয়েন-কানের দুল উদ্ধার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৮
৯০০ বছর আগের দুষ্প্রাপ্য স্বর্ণের কয়েন-কানের দুল উদ্ধার উদ্ধার করা দুষ্প্রাপ্য স্বর্ণের কয়েন এবং কানের দুল, ছবি: সংগৃহীত

ঢাকা: প্রায় ৯০০ বছরের পুরোনো দুষ্প্রাপ্য স্বর্ণের ২৪টি কয়েন এবং একটি কানের দুল উদ্ধার করা হয়েছে উত্তর ইসরাইলের ক্যাসেরিয়ার প্রাচীন ভূমধ্য বন্দর থেকে।

ধারণা করা হচ্ছে- নয় শতাব্দী আগে ধর্মযোদ্ধারা যখন ওই এলাকাটি জয় করেছিলেন, তখন তারা এটি ফেলে গিয়েছিলেন। পুনরুদ্ধার করা আর হয়নি তাদের।

দেশটির পুরাতত্ত্ব বিভাগ কর্তৃপক্ষ বলছে, সোমবার (০৩ ডিসেম্বর) ওই এলাকায় খনন করতে গিয়ে আবদ্ধ অবস্থায় একটি ব্রোঞ্জের পাত্র পাওয়া যায়। সেটার ভেতরে ছিল দুষ্প্রাপ্য ২৪টি স্বর্ণের কয়েন এবং একটি কানের দুল।

তাদের মতে, বন্দর এলাকার একটি ঘরের পাশে দুইটি পাথরের মধ্যখান থেকে এসব মূল্যবান পদার্থ উদ্ধার করা হয়। আর ওই ঘরটি প্রায় ৯০০ বছর আগের আব্বাসীয় এবং ফাতেমীয় শাসনামলের হতে পারে।

ক্যাসেরিয়ার ওই এলাকায় খননকার্যের পরিচালক ও ইসারাইল বিমানবন্দর কর্তৃপক্ষের (আইএএ) পিটার জেন্ডেলম্যান এবং মোহাম্মদ হাতার আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, উদ্ধার করা ওই কয়েনগুলোতে একাদশ শতকের শেষের দিকের ছাপ রয়েছে।

এছাড়া আইএএ একটি বিবৃতিতে জানিয়েছে, ১১০১ সালের নগরের মধ্যযুগীয় ইতিহাসের সবচেয়ে নাটকীয় ঘটনাগুলো বেরিয়ে আসবে এ পুরাতত্ত্বের আবিষ্কারের মাধ্যমে। সেইসঙ্গে এটি এখানকার ইতিহাসকে সমৃদ্ধ করতে বড় ভূমিকা রাখতে পারে।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa