bangla news
ইতিহাসের এই দিনে

দার্শনিক ভলতেয়ারের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-২১ ১২:১০:৫৬ এএম
দার্শনিক ভলতেয়ার

দার্শনিক ভলতেয়ার

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সে সব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন।

২১ নভেম্বর, ২০১৮, বুধবার। ০৭ অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা

১৭৮৩- মন্টগোলফার ভ্রাতৃদ্বয় প্রথম বেলুনে করে আকাশে উড্ডয়ন করে।

১৯০৮- বিপ্লবী সত্যেন্দ্রনাথ বসুকে ফাঁসি দেওয়া হয়।

১৯১৮- জার্মান সামরিক নৌবহর মিত্রশক্তির কাছে আত্মসমর্পণ করে।

১৯৪৫- ব্রিটিশ শাসনের বিরুদ্ধে এবং আজাদ হিন্দ ফৌজের বন্দিদের মুক্তির দাবিতে কলকাতায় ছাত্র-শোভাযাত্রায় যোগ দিয়ে পুলিশের গুলিতে ছাত্রকর্মী রামেশ্বর ও আবদুল সালাম নিহত হন।

১৯৯৪- নোবেলজয়ী সাহিত্যিক ওলে সোয়েঙ্কা নাইজেরিয়া ত্যাগ করেন।

জন্ম

১৬৯৪- ফরাসি ইতিহাসবিদ, কবি, ঔপন্যাসিক, নাট্যকার, প্রাবন্ধিক ও দার্শনিক ভলতেয়ার। তার আসল নাম ফ্রাঙ্কো ম্যারিক অ্যারোয়েট। ভলতেয়ারের লেখালেখি ছিল বিদ্রুপ, বাকচাতুর্য ও দার্শনিক ছলাকলায় পূর্ণ। তিনি নাগরিক স্বাধীনতা, বিশেষত ধর্মের স্বাধীনতা ও ন্যায়বিচারের পক্ষে বলে নিজেকে দাবি করলেও ইসলাম-খ্রিস্ট-ইহুদি ধর্মের বিরুদ্ধে নানা বিতর্কের জন্যও সমালোচিত ছিলেন। ভলতেয়ার তার বিদ্রূপধর্মী লেখা ‘রিজেন্ট’ এর জন্য কারারুদ্ধ ছিলেন দীর্ঘদিন। কারান্তরীণ অবস্থায় ১১ মাসে তিনি লিখেন ‘ওয়েডিপে’ নামে ট্র্যাজিক নাটক। মূলত এই নাটকই তাকে খ্যাতি এনে দেয়। ১৮ শতাব্দীতেই তাকে ফ্রান্সের বিশিষ্টজনরা হোমার ও ভার্জিলের সমকক্ষ বলে প্রশংসা করতে শুরু করেন। ভলতেয়ারের সাহিত্যকর্মের মধ্যে রয়েছে দুই হাজার বই ও ২০ হাজার চিঠি। তার বিখ্যাত বইয়ের মধ্যে উল্লেখযোগ্য- দ্য এইজ অব লুই ১৪, এসে অন দ্য কাস্টমস অ্যান্ড দ্য স্পিরিট অব দ্য নেশনস, জাডিগ, মাইক্রোমেগাস ও ডিকশোনারে ফিলোসফিকিউ। কিছু বছর ইংল্যান্ডে থাকলেও শেষ জীবনে জন্মস্থান প্যারিসে ফিরে আসেন ভলতেয়ার।১৭৭৮ সালের ৩০ মে মারা যান তিনি।

১৮১৮- মার্কিন নৃবিজ্ঞানী লুইস হেনরি মর্গান।

১৯৬৬- জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী গীতিকার ও সাংবাদিক কবির বকুল।

মৃত্যু

১৯৭০- নোবেলজয়ী ভারতীয় পদার্থবিদ চন্দ্রশেখর রমাণ।

১৯৯৬- পাকিস্তানের নোবেলজয়ী বিজ্ঞানী আবদুল সালাম।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৮
টিএ/এএ

ক্লিক করুন, আরো পড়ুন :   ফিচার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিচার বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2018-11-21 00:10:56