ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফিচার

শিল্পকলায় নবান্ন উৎসবে খুশির জোয়ার

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৮
শিল্পকলায় নবান্ন উৎসবে খুশির জোয়ার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: নতুন ফসল ঘরে তোলার আনন্দে কৃষকের ঘরে খুশির জোয়ার। গ্রামীণ জনপদের সর্বত্রই ছড়িয়ে পড়েছে উৎসবের বারতা। আর সে উৎসবের আনন্দের রেশ শহরে ছড়িয়ে দিলো জাতীয় শিল্পকলা একাডেমি।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) বিকেলে একাডেমির উন্মুক্ত মঞ্চে এক টুকরো আলোচনার পর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে পালন করা হয় নবান্নোৎসব।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন বরেণ্য কবি আসাদ চৌধুরী ও একাডেমির বিভিন্ন বিভাগের পরিচালক ও কর্মকর্তাবৃন্দ।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের সমবেত সংগীতের মধ্য দিয়ে শুরু হয় আয়োজন। এসময় তারা পরিবেশন করে 'ধন ধান্য পুষ্প ভরা' ও 'আবার জমবে মেলা বটতলা...'। এরপর ফারহানা চৌধুরী বেবীর পরিচালনায় সমবেত নৃত্য পরিবেশিত হয় 'কাটি ধান' ও 'হেই সামালো’ গানে।

একক সংগীত পরিবেশন করেন শামা রহমান, ইয়াসমিন মুস্তারী নুরজাহান, বিজন মিস্ত্রী, চন্দনা মজুমদার, আবু বকর সিদ্দিক, অনিমা মুক্তি গোমেজ ও আজগর আলিম। এসময় তারা লোকগীতি, নজরুলগীতি ও রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেন।

সমবেত নৃত্য পরিবেশিত হয় দীপা খন্দকার গোলাম মোস্তফা ও ফারহানা চৌধুরী বেবীর পরিচালনায়। আবৃত্তি করেন শিমুল মোস্তফা।

এসময় একাডেমি প্রাঙ্গনে শহরের মানুষগুলো নিজেদের গ্রামীন উৎসবের আনন্দ খুজে নেয় সাংস্কৃতিক পরিবেশনায়।

বাংলাদেশ সময়: ০১১১ ঘণ্টা; নভেম্বর ১৬, ২০১৮
এইচএমএস/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।