[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৩০ কার্তিক ১৪২৫, ১৫ নভেম্বর ২০১৮
bangla news
ইতিহাসের এই দিনে

কবি ডিলান-গিয়োমের চলে যাওয়া

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-০৯ ৩:৫৪:৫৩ পিএম
ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

৯ নভেম্বর, ২০১৮, শুক্রবার। ২৫ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭২৯- স্পেনের সেভিল শহরে ঐতিহাসিক সেভিল চুক্তি।
১৯১৭- রাশিয়ায় বিপ্লবের পর লেনিনের নেতৃত্বে গঠিত হয় শ্রমিক-কৃষকের প্রথম সরকার।
১৯১৮- প্রথম বিশ্বযুদ্ধে মিত্র বাহিনীর কাছে জার্মান বাহিনীর একের পর এক পরাজয়ের পরিপ্রেক্ষিতে সেদেশে প্রজাতন্ত্র ঘোষণা করা হয় এবং সর্বশেষ সম্রাট দ্বিতীয় উইল হেলম ক্ষমতা থেকে সরে দাঁড়ান।
১৯৮৯- পূর্ব ও পশ্চিম জার্মানিকে বিভক্তকারী বার্লিন প্রাচীর ২৮ বছর পর ভেঙে ফেলার কাজ শুরু হয়।

জন্ম
১৮১৮- রাশিয়ার খ্যাতনামা ঔপন্যাসিক ইভান তুরগেন।
১৮৮৫- জার্মান গণিতবিদ হেরমান ভাইল।
১৯১৩- মার্কিন চলচ্চিত্র অভিনেত্রী হেডি লেমার।
১৯৩৬- দাবার বিশ্ব চ্যাম্পিয়ন মিখাইল তাল। 
১৯৫০- সাবেক এমপি মুক্তিযোদ্ধা আহসান উল্লাহ মাস্টার।

মৃত্যু
১৯১৮- ফরাসি কবি গিয়োম অ্যাপোলিনিয়ার।

তাকে পরাবাস্তব কবিতার পথিকৃৎ হিসেবে গণ্য করা হয়। শিল্পের দু’টি বিশেষ ধারা কিউবিজম ও সুরিয়ালিজমের (পরাবাস্তববাদ) সঙ্গে তিনিই প্রথম সবাইকে পরিচয় করান। তার রচিত ‘দ্য ব্রেস্ট অব টাইরেসিয়াস’কে বলা হয় বিশ্বের প্রথম পরাবাস্তব সাহিত্যকর্মগুলোর একটি। কবিতা ছাড়াও ছোটগল্প, উপন্যাস ও শিল্প সমালোচক হিসেবেও তার প্রতিভার বহিঃপ্রকাশ ঘটেছে। প্রথম বিশ্বযুদ্ধের সময় তিনি আঘাতপ্রাপ্ত হন। এর কিছুদিন পর ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হয়ে মাত্র ৩৮ বছর বয়সে মৃত্যুবরণ করেন তিনি। 

১৯৫৩- ব্রিটিশ কবি ডিলান টমাস।

তিনি ছিলেন ইংরেজি সাহিত্যের আধুনিক কবি। কবিতার পাশাপাশি চলচ্চিত্র ও রেডিওতেও তিনি সৃষ্টিশীল অবদান রেখেছেন। মাত্র ১৬ বছর বয়সে তিনি স্কুল ত্যাগ করে সাংবাদিকতা ও লেখালেখি শুরু করেন। ১৯৩৪ সালে ২০ বছর বয়সে প্রকাশ পায় তার প্রথম কাব্যগ্রন্থ। এরপরই যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের ইংরেজিভাষী পাঠকের কাছে কবিতার আলোড়ন তুলেছিলেন তিনি। তার সবচেয়ে জনপ্রিয় কবিতাটির নাম ‘ডু নট গো জেন্টেল ইন্টু দ্যাট গুড নাইট’। এটি প্রকাশিত হয় ১৯৫৪ সালে। অতিরিক্ত মদ্যপান সংক্রান্ত জটিলতায় মাত্র ৩৯ বছর বয়সে নিউইয়র্কে তিনি মৃত্যুবরণ করেন।

১৯৭০- ফরাসি রাষ্ট্রনায়ক শার্ল দ্য গ্যল।
১৯৮০- উপমহাদেশের বিশিষ্ট কমিউনিস্ট নেতা পিসি যোশি।
২০০৫- ভারতীয় সাংবাদিক-রাজনীতিবিদ ও ১০ম রাষ্ট্রপতি কেআর নারায়ণ।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৮
টিএ/

ক্লিক করুন, আরো পড়ুন :   ফিচার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিচার বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache