ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

চিত্রশিল্পী পাবলো পিকাসোর জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৮
চিত্রশিল্পী পাবলো পিকাসোর জন্ম চিত্রশিল্পী পাবলো পিকাসো। ছবি: সংগৃহীত

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

২৫ অক্টোবর, ২০১৮, বৃহস্পতিবার। ১০ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

জন্ম
১৮১১- ফরাসি গণিতবিদ এভারিস্ত গালোয়া।
১৮৮১- বিখ্যাত চিত্রশিল্পী পাবলো পিকাসো।

পাবলো রুইজ ই পিকাসো, যিনি পাবলো পিকাসো হিসেবে পরিচিত। একাধারে তিনি একজন স্প্যানিশ চিত্রশিল্পী, ভাস্কর, প্রিন্টমেকার, মৃৎশিল্পী, মঞ্চ নকশাকারী, কবি এবং নাট্যকার।

পিকাসো, হেনরি মাতিসে এবং মার্সেল ডচাম্প এই তিনজন শিল্পী ২০ শতাব্দীর শুরুতে প্লাস্টিক আর্টে বৈপ্লবীয় উন্নতি সাধনের মাধ্যমে চিত্রকর্ম, ভাস্কর্য, প্রিন্টমেকিং এবং মৃৎশিল্পে ব্যাপক পরিবর্তন ঘটান। তিনি ২০ শতাব্দীর শিল্পে একজন শ্রেষ্ঠ পরিচিত ব্যক্তিত্ব। যার পরিচয় এক নামেই।

১৯৩৭- ইংরেজ ফুটবলার ও ম্যানেজার উইলফ ম্যাকগিনেস।

মৃত্যু
১৪৫৯- মুসলিম ধর্ম প্রচারক এবং বাগেরহাটের স্থানীয় শাসক খান জাহান আলী।
১৯৩৪- ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী ব্রজকিশোর চক্রবর্তী।
১৯৩৪- ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী রামকৃষ্ণ রায়।
২০১১- বাংলাদেশি প্রখ্যাত আলোকচিত্রী রশীদ তালুকদার।

বাংলাদেশ সময়: ০০০২ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।