ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

কৃত্রিম চাঁদ বানাবে চীন!  

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৩ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৮
কৃত্রিম চাঁদ বানাবে চীন!   কৃত্রিম চাঁদ বানাবে চীন

অমাবস্যার রাতে ঘোর অন্ধকার নেমে এলেও চীনের আকাশে থাকবে চাঁদের কোমল আলো। তথ্যটা অবাক হওয়ার মতো হলেও বাস্তবে তাই হবে। চীনের বিজ্ঞানীরা বানাবেন কৃত্রিম চাঁদ! আর এটি আলো ছড়াবে ২০২০ সাল থেকে। 

বিজ্ঞানীরা বলছেন, চীনের মহাকাশ সংস্থা বিশ্বে প্রথমবারের মতো কৃত্রিম চাঁদ তৈরির প্রস্তুতি নিচ্ছে। এটি রাতের বেলা শহরের আলোক ব্যবস্থাপনায় সহায়তা করবে।

 

চেংদুর তিয়ান ফু নিউ এরিয়া সায়েন্স সোসাইটির প্রধান উ চুনফেং চীনা সংবাদমাধ্যম চায়না ডেইলিকে বলেন, সিচুয়ান প্রদেশের রাজধানীতে চেংদুতে একটি কক্ষপথে চাঁদটি বসানো হবে। সিচুয়ানের জিচ্যাং স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে চাঁদটি কক্ষপথে বসানো হবে ২০২০ সালের মধ্যে। প্রথম কার্যক্রমটি সফলভাবে সম্পন্ন হলে আরও তিনটি কৃত্রিম চাঁদ বসাবে দেশটি।

তিনি আরও বলেন, কৃত্রিম চাঁদটির প্রতিফলনকারী আবরণ ব্যবস্থা থাকবে, যার সাহায্যে প্রকৃত চাঁদের মতোই সূর্যের আলো পৃথিবীতে ছড়িয়ে দেবে এ চাঁদ। ঠিক একইভাবে প্রকৃত চাঁদ যেভাবে দীপ্তি ছড়ায়।  

তিনি বলেন, চাঁদটির কক্ষপথ পৃথিবী থেকে ৫০০ কিলোমিটার উপরে স্থাপন করা হবে। কিন্তু পুরো আকাশে আলো ছড়িয়ে দেওয়ার জন্য এটা যথেষ্ট নয়। সাধারণ স্ট্রিট লাইটের চেয়ে এটি পাঁচগুণ বেশি আলো ছড়াবে।

তবে এমন কার্যক্রমে চীনই প্রথম নয়। এর আগে ১৯৯৯ সালে রাশিয়া সূর্যের আলোকে কৃত্রিমভাবে কাজে লাগানোর জন্য এক ধরনের পরীক্ষা চালায়। যাতে কক্ষপথে সূর্যের আলো প্রতিফলনের জন্য এক ধরনের আয়না বসানো হয়। কিন্তু ১৯৯৯ সালে প্রকল্পটি বাতিল হয়ে যায়।    

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৮
এএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।