ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

বিপ্লবী নেত্রী ইলা মিত্রের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৮
বিপ্লবী নেত্রী ইলা মিত্রের জন্ম ইতিহাসের এই দিনে

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

১৮ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার। ০৩ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৬৭- অলাস্কা আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্রের অন্তর্ভুক্ত হয়।
১৯২২- জনপ্রিয় সংবাদমাধ্যম বিবিসির প্রতিষ্ঠা।
১৯৬৭- রুশ মহাকাশযান ভেনাস-৪ প্রথমবারের মতো শুক্রে নিরাপদে অবতরণ।

জন্ম
১৯১৮- ভারতীয় চিত্রশিল্পী পরিতোষ সেন।
১৯৩৯- মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির আততায়ী লি হার্ভি অসওয়াল্ড।
১৯২৫- বাঙালি মহিয়সী নারী এবং বিপ্লবী কৃষক নেত্রী ইলা মিত্র।

বাংলার শোষিত ও বঞ্চিত কৃষকের অধিকার প্রতিষ্ঠায় তিনি সংগ্রাম করে গেছেন। ভোগ করেছেন অমানুষিক নির্যাতন। কলকাতায় জন্মের পর ইলা মিত্র ছিলেন ইলা সেন। তার বাবা নগেন্দ্রনাথ সেন ছিলেন বৃটিশ সরকারের অধীন বাংলার একাউন্টেন্ট জেনারেল। তাদের আদি নিবাস ছিল তৎকালীন যশোরের ঝিনাইদহের বাগুটিয়া গ্রামে। বাবার চাকরির সুবাদে তারা সবাই কলকাতায় থাকতেন। এখানেই তিনি বেড়ে উঠেন। লেখাপড়া করেন কলকাতার বেথুন স্কুল ও কলেজে।

১৯৬৮- ভারতীয় ক্রিকেটার নরেন্দ্র হিরওয়ানি।
১৯৬৮- অস্ট্রেলিয়ান ক্রিকেটার স্টুয়ার্ট ল।

মৃত্যু
১৮৭১- ব্রিটিশ প্রকৌশলী, গণিতবিদ, আবিষ্কারক ও দার্শনিক চার্লস ব্যাবেজ।

তাকে কম্পিউটারের জনক হিসেবে অভিহিত করা হয়। তিনি ডিফারেন্স ইঞ্জিন ও অ্যানালাইটিকাল ইঞ্জিন নামের দুইটি যান্ত্রিক কম্পিউটার তৈরি করেন। তার তৈরি অ্যানালাইটিকাল ইঞ্জিন যান্ত্রিকভাবে গাণিতিক অপারেশন সম্পাদন করতে পারতো এবং এর বিভিন্ন বৈশিষ্ট্য আজকের কম্পিউটারের ডিজাইনে এখনও গুরুত্বপূর্ণ। অর্থায়নের অভাবে ব্যাবেজ তার প্রকল্পটি সম্পূর্ণ করতে পারেননি।

১৯৩১- মার্কিন উদ্ভাবক এবং ব্যবসায়ী টমাস আলভা এডিসন।

তিনি গ্রামোফোন, ভিডিও ক্যামেরা এবং দীর্ঘস্থায়ী বৈদ্যুতিক বাতিসহ বহু যন্ত্র তৈরি করেছিলেন। যা বিংশ শতাব্দীর জীবনযাত্রায় ব্যাপক প্রভাব ফেলে।

১৯৮০- রবীন্দ্রসংগীতশিল্পী দেবব্রত বিশ্বাস।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।