[x]
[x]
ঢাকা, শনিবার, ৩ অগ্রহায়ণ ১৪২৫, ১৭ নভেম্বর ২০১৮
bangla news

সকালের কুয়াশায় শীতের ঘ্রাণ

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-১৫ ৯:৩৫:৪২ এএম
শিশিরমাখা মাকড়শার জাল, ছবি: রাজীন চৌধুরী

শিশিরমাখা মাকড়শার জাল, ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: সকালের বাতাসে এখন কুয়াশার ঘ্রাণ। রহস্যময়ের মতো সে কুয়াশার সঙ্গে শরতের প্রকৃতিতে এখন ছাতিম আর শিউলি ফুলের মিষ্টি গন্ধ।

কয়েকদিনের মেঘলা আকাশ আর মৃদু বৃষ্টি যেনো জানান দিচ্ছে প্রকৃতিতে শীতের আগমনী বার্তার। তাহলে সেই কাঙ্ক্ষিত শীত কী চলেই এলো!বিভিন্ন বিপণিবিতানেও এরমধ্যেই শুরু হয়ে গেছে শীতের জন্য গরম কাপড় কেনাকাটার ধুম। শীত উপলক্ষে বাহারি পিঠা-পুলি খাওয়ার প্রস্তুতিও নিচ্ছেন রাজধানীর অনেকেই। আর গ্রামে তো পিঠা-পুলির সে আয়োজন চলছেই।

রোববার (১৪ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত দেখা গেছে, গত কয়েকদিন ধরে দুপুর গড়িয়ে বিকেল হলেও তেমন একটা দেখা মিলছে না সূর্যের বা সূর্যের সেই তপ্ত কিরণের। সেইসঙ্গে গত কয়েকদিনের ঝিরিঝিরি বৃষ্টি রাজধানীবাসীর মনে এনে দিয়েছে শীতের আমেজ।

শরতের বিদায়, হেমন্তের আবির্ভাব, দিনের দৈর্ঘ্য হ্রাস আর নিম্নচাপে বৃষ্টি শীতল হাওয়া বইয়ে দিলেও এর হাত ধরে কাঙ্ক্ষিত শীত আসছে না বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এ অধিদফতরের মতে,  অক্টোবর পেরিয়ে নভেম্বরেও দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

তবে ডিসেম্বরে দেশের উত্তরাঞ্চল ও নদ-নদী অববাহিকায় মাঝারি বা ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা বা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে বলেও জানিয়েছে তারা।

আবহাওয়াবিদদের মতে, পরিবেশের এ খামখেয়ালিপনার মূল কারণ হলো গ্লোবাল ওয়ার্মিং। যা সারা বিশ্বেই দেখা দিচ্ছে।

বাংলা বর্ষপঞ্জি অনুসারে, পৌষ ও মাঘ (মধ্য ডিসেম্বর থেকে মধ্য ফেব্রুয়ারি) এই দুই মাস মিলে শীতকাল হলেও অক্টোবরের শুরু থেকেই এদেশে আসতে শুরু করে শীতের আমেজ। তবে কুয়াশার আঁচল সরিয়ে শিশিরবিন্দু মুক্তোর দানার মতো দ্যুতি ছড়াতে শুরু করলেও শীতের আসল মজা পেতে নগরবাসীকে এখনো অপেক্ষা করতে হবে বেশ অনেকটা সময়।

বাংলাদেশ সময়: ০৯২৮ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৮
এইচএমএস/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   ফিচার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache