bangla news

গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব শুরু শুক্রবার

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-০১ ৯:৩৩:১৪ পিএম
গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবের ব্যানার

গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবের ব্যানার

ঢাকা: দুই বাংলার শিল্পীদের পারস্পরিক আত্মার বন্ধনকে দৃঢ় করতে সপ্তম বারের মতো আবারও শুরু হচ্ছে ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব’। শুক্রবার (০৫ অক্টোবর) ঢাকায় পর্দা উঠছে ১১ দিনব্যাপী এবারের আসরটির।

ছয় বছর ধরে অভিন্ন সংস্কৃতির অভিজ্ঞতা বিনিময় ও জনগণের সম্প্রীতির বন্ধনকে আরও দৃঢ় করতে ঢাকা এবং কলকাতায় এ উৎসবের আয়োজন করে আসছে ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব পর্ষদ’।

প্রতিদিন বিকেল থেকে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার তিনটি মিলনায়তন ও উন্মুক্ত চত্বরে এই উৎসব অনুষ্ঠিত হবে। চলবে ১৫ অক্টোবর (সোমবার) পর্যন্ত।

উৎসবটির মঞ্চনাটক, নৃত্য, সংগীত, আবৃত্তি ও পথনাটকে দুই দেশের ৯৬টি দল অংশ নেওয়ার কথা রয়েছে।

এতে ভারতের চারটি নাট্যদলের একটি করে প্রদর্শনী, ঢাকা ও ঢাকার বাইরের ২৬টি নাট্যদলসহ ৩০টি প্রদর্শনী থাকবে। এছাড়া উন্মুক্ত মঞ্চে নয়টি পথনাটক, ১৮টি দলের নৃত্য, ১৮টি দলের সংগীত, ১৮টি দলের আবৃত্তি চলবে। সেইসঙ্গে একক আবৃত্তি ‍ও একক সংগীত পরিবেশনা থাকবে উৎসব ঘিরে।

উন্মুক্ত মঞ্চের সাংস্কৃতিক পর্ব বিকেল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত চলবে। পরে সন্ধ্যা ৭টা থেকে শুরু হবে মঞ্চনাটক।

আয়োজক কমিটি বলছে, শুক্রবার বিকেলে জাতীয় নাট্যশালা মিলনায়তনে ভারত-বাংলাদেশের নাট্যজন বিভাস চক্রবর্তী ও মামুনুর রশীদ ১১ দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৮
এমআরএ/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   ফিচার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-10-01 21:33:14