bangla news

উন্মোচিত হলো চন্দ্র ভ্রমণে পর্যটকবাহী রকেট

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১৮ ১২:০২:০৪ পিএম
বিগ ফ্যালকন রকেটের কল্পিত ছবি (বামে)। এলন মাস্কের কাঁধে চড়ে ইয়ুসাকু (ডানে)

বিগ ফ্যালকন রকেটের কল্পিত ছবি (বামে)। এলন মাস্কের কাঁধে চড়ে ইয়ুসাকু (ডানে)

চাঁদের চারপাশ দিয়ে ঘুরে বেড়ানোর পর্যটকবাহী রকেটের নাম উন্মোচন করলেন ব্যাক্তিমালিকানাধীন মহাকাশযান প্রস্তুতকারক ও গবেষণাকারী প্রতিষ্ঠান স্পেসএক্সের প্রতিষ্ঠাতা উদ্ভাবক-উদ্যোক্তা এলন মাস্ক। রকেটটির নাম দেওয়া হয়েছে ‘বিগ ফ্যালকন রকেট’ (বিএফআর), যা ২০২২ সাল নাগাত প্রথম উড্ডয়ন করবে বলে দাবি প্রতিষ্ঠানটির। 

শুধু তাই নয়, এই রকেটে চড়ে চাঁদের চারপাশ ভ্রমণের জন্য এরইমধ্যে নিজের নাম ঘোষণা করে ফেলেছেন ৪২ বছর বয়সী জাপানি ধনকুবের ইয়ুসাকু মায়িযাওয়া। মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) ইয়ুসাকুকে নিজের কাঁধে চড়িয়ে বিচিত্রভঙ্গিতে তোলা একটি ছবি টুইটারে পোস্ট করেন এলন।

সোমবার (১৭ সেপ্টেম্বর) ক্যালিফোর্নিয়ায় স্পেসএক্সের সদর দফতরে একটি আয়োজিত একটি অনুষ্ঠানে ঘোষিত হয় রকেটটির নাম। ২০১৬ সালে এই বিএফআর তৈরির পরিকল্পনার কথা জনসম্মুখে প্রকাশ করে বেশ আলোচনায় চলে আসেন এলন মাস্ক। এই রকেটের মাধ্যমেই ভবিষ্যতে মঙ্গলেও যাবে মানুষ এমনটাই স্বপ্ন তার। 

প্রতিষ্ঠানটি জানায়, সাধারাণ মানুষের মহাকাশ ভ্রমণের স্বপ্ন পূরণের অপার সম্ভাবনা নিয়ে আসবে এই রকেট। 

বিবিসির তথ্যমতে, এপর্যন্ত ২৪ জন মানুষ চাঁদের অভিমুখে যাত্রা করেছে। এরমধ্যে অ্যাপলো ৮, ৯ ও ১৩ এই তিনটি মিশনে চাঁদের বুকে অবতরণ না করে বরং এর চারপাশে ঘুরেবেড়িয়ে চলে এসেছে। পর্যটকবাহী রকেটটিও তাই করবে। তবে ভ্রমণটি কতোক্ষণব্যাপী হতে যাচ্ছে রকেটটি তৈরি সম্পন্ন হওয়ার আগে তা বলা যাচ্ছে না। জানা যায়, ১৯৭২ সালে অ্যাপলো-১৭ মিশনের পর দীর্ঘ বিরতি দিয়ে এটাই চাঁদের অভিমুখে মানুষের প্রথম যাত্রা।

সোমবারের অনুষ্ঠানে বিএফআরের কিছু প্রযুক্তিগত বৈশিষ্ট তুলে ধরা হয়। বলা হয়, বিএফআরে থাকবে দুইটি বুস্টার ও একটি সেন্ট্রাল রকেট কোর। লম্বায় ১০৬ মিটার এবং ব্যাসে ৯ মিটার হতে চলেছে রকেটটি। উল্লেখ্য, বর্তমান বিশ্বের সবচেয়ে শক্তিশালী রকেটের খেতাবপ্রাপ্ত ফ্যালকন হেভি লম্বায় ৭০ মিটার। 

বিশ্বের অন্যতম ভবিষ্যতদ্রষ্টা এলন মাস্কের সময়টা ইদানীং তেমন ভালো যাচ্ছে না। সম্প্রতি ওয়েবকাস্টের সময় এক মার্কিন কমেডিয়ানের সঙ্গে গাঁজা টেনে ‘অস্বস্তিকর’ আলোচনায় জড়ান তিনি। এছাড়াও, এক ব্রিটিশ ডুবুরির বিরুদ্ধে থাই গুহায় আটকে পড়া কিশোদের নির্যাতনের আভিযোগ করায় এলনের বিরুদ্ধে মানহানীর পাল্টা অভিযোগ আনা হয়।

বাংলাদেশ সুময়: ১১৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
এনএইচটি

ক্লিক করুন, আরো পড়ুন :   ফিচার প্রযুক্তি বিজ্ঞান
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিচার বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2018-09-18 12:02:04