ঢাকা, বৃহস্পতিবার, ২১ আশ্বিন ১৪২৯, ০৬ অক্টোবর ২০২২, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

ফিচার

জাপানের ভিন্নধর্মী নবান্ন উৎসব

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৮
জাপানের ভিন্নধর্মী নবান্ন উৎসব খড় দিয়ে তৈরি ভাস্কর্য

জাপানে ধান কাটার মৌসুম শরৎ। ধান কাটার পর উচ্ছিষ্ট খড় বিভিন্ন উপায়ে ব্যবহার করেন জাপানি কৃষকরা। গবাদিপশুর খাবার ও কৃষিজমির উর্বরতা বৃদ্ধিসহ নানা কাজে ব্যবহৃত হয় এই খড়।

তবে জাপানের নিগাতা প্রদেশে এই খড় দিয়ে ভিন্নধর্মী এক নবান্ন উৎসবের আয়োজন করেন সেখানকার কৃষকেরা। জাপানি ভাষায় খড়কে বলা হয় ‘ওয়ারা’।

আর এই উৎসবের নাম ‘ওয়ারা আর্ট ফেস্টিভাল’। এ উৎসবে খদ দিয়ে প্রকাণ্ড সব ভাস্কর্য নির্মাণ করেন শিল্পীরা।
খড় দিয়ে তৈরি ভাস্কর্য
২০০৮ সাল থেকে উদযাপিত এ বার্ষিক উৎসবে নির্মিত ভাস্কর্যগুলো প্রদর্শিত হয় ওই প্রদেশের ওয়াসেকিগাতা পার্কে। প্রদর্শনীতে শোভা পায় বাঘ, বানর, জলহস্তি, হাতি, ষাড় ও প্রাগৈতিহাসিক প্রাণীদের বিশাল বিশাল ভাস্কর্য। এগুলোর সবই হাতে নির্মিত। ফ্রেম হিসেবে ব্যবহার করা হয় কাঠ। এগুলো তৈরি করতে প্রায় এক সপ্তাহ লেগে যায় শিল্পীদের।
খড় দিয়ে তৈরি ভাস্কর্য
এসব ভাস্কর্য দেখতে ওয়াসেকিগাতা পার্কে স্থানীয়দের পাশাপাশি সমাগম ঘটে অনেক পর্যটকেরও। নিগাতা সিটির স্থানীয় পর্যটন কর্তৃপক্ষ ও মুসাশিনো আর্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীদের যৌথ উদ্যোগে আয়োজিত হয় এই বার্ষিক প্রদর্শনী।

বাংলাদেশ সময়: ০১০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa