ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

নজরুল সংগীতশিল্পী ফিরোজা বেগমের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৮
নজরুল সংগীতশিল্পী ফিরোজা বেগমের প্রয়াণ নজরুল সংগীতশিল্পী ফিরোজা বেগমের প্রয়াণ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

৯ সেপ্টেম্বর, ২০১৮, রোববার। ২৫ ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
১৯৪৮ – দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী বিভক্ত কোরিয়ার উত্তরাঞ্চল স্বাধীন দেশ হিসাবে প্রতিষ্ঠিত হয়, এর নাম হয় ‘উত্তর কোরিয়া’।
১৯৬৯ - কানাডায় দাফতরিক ভাষা আইন বাস্তবায়ন হয়। যার মাধ্যমে ফরাসি ভাষা ইংরেজি ভাষার সমান মর্যাদা পায়।
১৯৯১ - তাজিকিস্তান সোভিয়েত ইউনিয়নের (বর্তমানে রাশিয়া) কাছ থেকে স্বাধীনতা লাভ করে।
১৯৯৩ - পিএলও বা প্যালেস্টাইন লিবারেশন অরগানাইজেশন আনুষ্ঠানিকভাবে ইসরায়েলকে স্বীকৃতি দেয়।

জন্ম
১৮৮২ - অনুরূপা দেবী, বাঙালি ঔপন্যাসিক।
১৯৪১ - ডেনিস রিচি, মার্কিন প্রোগ্রামার ও কম্পিটার বিজ্ঞানী, সি প্রোগ্রামিং ভাষার জনক।
১৯৬৭ - অক্ষয় কুমার, ভারতীয় অভিনেতা।
১৯৮৩ - ভিটোলো, স্প্যানিশ ফুটবলার।
১৯৮৭ - জোসোয়া হের্ডম্যান, ব্রিটিশ অভিনেতা।
১৯৮৮ - ম্যানুয়েলা আরবেলায়েজ, কলাম্বিয়ান মডেল।
১৯৮৮ - দানিয়ালো ডি’আম্ব্রোসিও, ইতালিয়ান ফুটবলার।

মৃত্যু
১০৮৭ - প্রথম উইলিয়াম, ইংরেজ রাজবংশের প্রতিষ্ঠাতা।
১৯৬৮ - অশোক বড়ুয়া, বাঙালি লেখক।
১৯৭৬ - মাও সে তুং, চীনা কমিউনিস্ট পার্টির নেতা।
২০১৪ - নজরুল সংগীতের বরেণ্য শিল্পী ফিরোজা বেগম। সমগ্র ভারতীয় উপমহাদেশে তিনি নজরুল সংগীতের জন্য বিখ্যাত হয়ে আছেন। ভারতীয় উপমহাদেশে পরবর্তী প্রজন্মের কাছে তাঁকে বাংলা সংগীতের প্রতীকীরূপ হিসেবে বিবেচনা করা হয়। ১৯৪০-এর দশকে তিনি সংগীত ভুবনে পদার্পণ করেন। ফিরোজা বেগম ষষ্ঠ শ্রেণিতে অধ্যয়নকালে অল ইন্ডিয়া রেডিওতে গানে কণ্ঠ দেন। ১৯৪২ সালে ১২ বছর বয়সে বিখ্যাত গ্রামোফোন কোম্পানি এইচএমভি থেকে ৭৮ আরপিএম ডিস্কে ইসলামী গান নিয়ে তার প্রথম রেকর্ড বের হয়। দশ বছর বয়সে ফিরোজা বেগম কাজী নজরুলের সান্নিধ্যে আসেন এবং তার কাছ থেকে তালিম নেন। নজরুলের গান নিয়ে প্রকাশিত তার প্রথম রেকর্ড বের হয় ১৯৪৯ সালে। কাজী নজরুল অসুস্থ হওয়ার পর ফিরোজা বেগম নজরুলসংগীতের শুদ্ধ স্বরলিপি ও সুর সংরক্ষণের ব্যবস্থা নেন। পৃথিবীর বিভিন্ন দেশে তিনি ৩৮০টির বেশি একক সংগীতানুষ্ঠানে অংশ নেন। নজরুলসংগীত ছাড়াও তিনি আধুনিক গান, গজল, কাওয়ালি, ভজন, হামদ ও নাত-সহ বিভিন্ন ধরনের সংগীতে কণ্ঠ দিয়েছেন। জীবদ্দশায় তার ১২টি এলপি, ৪টি ইপি, ৬টি সিডি ও ২০টিরও বেশি অডিও ক্যাসেট প্রকাশিত হয়।

বাংলাদেশ সময়: ০০৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৮
এনএইচটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।