ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

বঙ্গবন্ধুকে নিয়ে মাসব্যাপী প্রদর্শনী

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, আগস্ট ১, ২০১৮
বঙ্গবন্ধুকে নিয়ে মাসব্যাপী প্রদর্শনী অতিথিদের নিয়ে প্রদর্শনী দেখছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর/ ছবি: বাংলানিউজ

ঢাকা: বঙ্গবন্ধু বিষয়ক সেমিনার, স্মৃতি-নিদর্শন ও আলোকচিত্রের মাসব্যাপী প্রদর্শনী, বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা পাঠ ও আবৃত্তি এবং তথ্যচিত্রের প্রদর্শনীসহ পুরো আগস্ট জুড়ে বিশেষ প্রদর্শনী ও অনুষ্ঠানমালার আয়োজন করেছে জাতীয় জাদুঘর। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে এ আয়োজন করা হয়েছে।

বুধবার (০১ আগস্ট) জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে মাসব্যাপী এ প্রদর্শনী ও অনুষ্ঠানমালার উদ্বোধন করা হয়।

 

এ দিন সন্ধ্যায় জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি শিল্পী হাশেম খানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এসময় আরও উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নাসির উদ্দিন আহমেদ।  

বঙ্গবন্ধুকে নিয়ে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

অনুষ্ঠানে সংস্কৃতিমন্ত্রী বলেন, ১৯৭১ সালে হুট করেই নেতা হিসেবে বঙ্গবন্ধুর অভ্যুদয় ঘটেনি। বাঙালির স্বাধিকার আন্দোলনের গোড়া থেকেই ছিল তার সম্পৃক্ততা। ব্রিটিশবিরোধী আন্দোলন শুরুর পর বাংলাদেশের স্বাধীনতা পর্যন্ত সারা জীবনের এক-চতুর্থাংশ সময় তাকে কারাগারেই কাটাতে হয়েছিল।  

তিনি আরও বলেন, এ ভূখণ্ডের মানুষের স্বাধীনতার জন্য সারা জীবন লড়াই করেছেন বঙ্গবন্ধু। নেতৃত্ব দিয়েছেন, সাহস যুগিয়েছেন বাংলার মুক্তিকামী মানুষদের। সাধারণ মানুষের জন্যই তিনি নিজের বাবা-মা, পুত্র-কন্যার ভালবাসা বিসর্জন দিয়েছেন, জীবনের ঝুঁকি নিয়েছেন। মহান এ মানুষটিকে নিয়ে জাদুঘরের এ উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার।

সচিব নাসির উদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশ জাতীয় জাদুঘর এদেশের ইতিহাস ঐতিহ্যের নিদর্শন সংগ্রহ, সংরক্ষণ ও প্রদর্শন করে। জাদুঘরের সংগ্রহে ভিন্নমাত্রা যোগ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রহ।

মূল আলোচনায় অধ্যাপক ড. সৌমিত্র শেখর ‘বঙ্গবন্ধুর সোনার মানুষের খোঁজে’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। এ প্রবন্ধে তিনি বলেন, বঙ্গবন্ধু এমন মানুষ চেয়েছিলেন যারা দেশপ্রেমে পরিশুদ্ধ। বঙ্গবন্ধু স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের হাল ধরার জন্য সর্বদা সচেষ্ট ছিলেন।

প্রাবন্ধিক বলেন, বঙ্গবন্ধু সেই মানুষ খুঁজতেন যারা আত্ম-সমালোচনা, আত্ম-শুদ্ধির মাধ্যমে একজন খাঁটি দেশপ্রেমিক হিসেবে দেশের কল্যাণে ত্যাগ করে যাবেন। বঙ্গবন্ধু এ দেশ ও দেশের মানুষদের বড় আপন মনে করতেন। তিনি সব সময় বলতেন, আমার দেশ আমার মানুষ অথবা ভাইয়েরা আমার। দেশের মানুষও তাকে ভালোবেসেছে অকৃপণভাবে। ছাত্র-জনতা তাকে আইয়ুব কারাগার থেকে মুক্ত করে ‘বঙ্গবন্ধু’ উপাধিতে অভিষিক্ত করেছে। সে বঙ্গবন্ধু কোন ব্যক্তি বা গোষ্ঠীর একক সম্পত্তি নয়। বঙ্গবন্ধু সমগ্র বাংলাদেশের সম্পদ।

আলোচনা অনুষ্ঠান শেষে জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালীতে বঙ্গবন্ধুর ওপর মাসব্যাপী প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। এসময় স্বাগত বক্তব্য রাখেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. আব্দুল মান্নান ইলিয়াস।

বাংলাদেশ সময়: ০২৫২ ঘণ্টা; আগস্ট ০২, ২০১৮
এইচএমএস/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।