ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

মঙ্গলগ্রহে এবার হ্রদের সন্ধান

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৮
মঙ্গলগ্রহে এবার হ্রদের সন্ধান মঙ্গলগ্রহের সংগৃহীত ছবি

ঢাকা: প্রথমবারের মতো বিশাল ভূগর্ভস্থ একটি হ্রদ পাওয়া গেছে মঙ্গলগ্রহে। এ থেকে এখানকার জলবায়ু পরিবর্তন হয়ে মানুষের সহজ জীবনযাপনের পরিস্থিতি তৈরি হচ্ছে বলে ধারণা করছেন আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞানীরা।

জ্যোতির্বিজ্ঞানীরা বলেন, মঙ্গলগ্রহে মানুষ বসবাসের যথেষ্ট সম্ভাবনা দেখা যাচ্ছে।

মার্কিন বিজ্ঞান পর্যালোচনা জার্নালের ইতালীয় গবেষকদের তথ্যানুযায়ী, মঙ্গলগ্রহের বরফের একটি স্তর নিচেই হ্রদের সন্ধান মিলেছে।

হ্রদটি প্রায় ২০ কিলোমিটার (১২ মাইল) প্রশস্ত।

তাদের একটি প্রতিবেদনে বলা হচ্ছে, লালচে মঙ্গলগ্রহের মধ্যে স্পষ্ট পানির সন্ধান যেটা ওইখানে এ পর্যন্ত সবচেয়ে বড় আবিষ্কার।

অস্ট্রেলিয়ার সোইনবার্ন বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক অ্যালান দাফি বলেন, মঙ্গলগ্রহে হ্রদ, একটি অত্যাশ্চর্য আবিষ্কার। এর স্পষ্ট পানি জীবনের আভাস দেয়। তাছাড়া এই হ্রদ অন্য অবিষ্কারের মতো অস্থায়ী নয়। সম্ভবত এটি মানুষের বসবাসের জন্য প্রস্তাব করে। তবে তিনি ওই আবিষ্কার গবেষণার সঙ্গে সম্পৃক্ত ছিলেন না।

মঙ্গলগ্রহ এখন ঠাণ্ডা, অনুর্বর ও শুষ্ক আবহাওয়া। কিন্তু উষ্ণ ও আর্দ্র হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া অন্তত ৩৬০ কোটি বছর আগে এতে প্রচুর পরিমাণে পানি এবং হ্রদ ছিল বলেও গবেষণা প্রতিবেদনে উল্লেখ রয়েছে।

বিজ্ঞানীরা ওই হ্রদের পানি থেকে কিছু খুঁজে পাওয়া যায় কি-না তা নিয়ে উদগ্রীব হয়ে আছেন। এর আগেও মঙ্গলগ্রহে অনেক গবেষণা চালানো হয়। এখন সব তথ্য বা আবিষ্কার নিয়ে বড় ধরনের তৎপরতা চালানো হবে। যদি কোনো রহস্য বের হয়ে যায় বা জীবনযাপনের উপযোগী বলে বিবেচনা করা যায় সেজন্য। তবে বিজ্ঞানীরা এটা ধারণা করছেন, হ্রদে যে পানি রয়েছে তা মানুষের জীবন বাঁচাতে সাহায্য করতে পারে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৮
টিএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।