ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

ঢাকা কলেজ প্রতিষ্ঠা

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
ঢাকা কলেজ প্রতিষ্ঠা ঢাকা কলেজ প্রতিষ্ঠা

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৮ জুলাই ২০১৮, বুধবার। ৩ শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৪১ - ঢাকা কলেজ প্রতিষ্ঠিত হয়। এ শিক্ষা প্রতিষ্ঠানটি বিদ্যার্থীদের সম্মুখে পাশ্চাত্যের কলাবিদ্যা, বিজ্ঞান এবং দর্শনকে উন্মোচিত করে। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং হিন্দু কলেজের শিক্ষক জে আয়ারল্যান্ডকে ঢাকা কলেজের প্রথম প্রিন্সিপাল নিযুক্ত করা হয়।  
১৯৬৬ - মহাকাশযান জেমিনি ১০ উৎক্ষেপণ।
১৯৬৮ - যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান্টাক্লারাতে ইন্টেল করপোরেশন প্রতিষ্ঠিত হয়।
১৯৭৬ - গ্রীষ্মকালীন অলিম্পিক গেমসের ইতিহাসে রুমানিয়ার জিমন্যাস্ট নাদিয়া কোমিনিচি প্রথমবারের মতো পারফেক্ট ১০ স্কোর করেন।

জন্ম
১৬৩৫ - রবার্ট হুক, ব্রিটিশ বিজ্ঞানী।
১৯১৮ - নেলসন ম্যান্ডেলা, দক্ষিণ আফ্রিকার অভিসংবাদিত নেতা ও প্রেসিডেন্ট, নোবেল শান্তি পুরস্কার বিজয়ী।
১৯৮২ - প্রিয়াঙ্কা চোপড়া, বিখ্যাত বলিউড অভিনেত্রী।

মৃত্যু
১৮১৭ - জেন অস্টেন, ব্রিটিশ ঔপন্যাসিক।

বাংলাদেশ সময়: ০০০২ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।