[x]
[x]
ঢাকা, বুধবার, ৮ কার্তিক ১৪২৫, ২৪ অক্টোবর ২০১৮
bangla news

ভূমিকম্পে বেরিয়ে এলো প্রাচীন মন্দির

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-১৬ ১১:১২:৩৭ পিএম
তিওপানজলকো পুরাকীর্তির পিরামিড

তিওপানজলকো পুরাকীর্তির পিরামিড

ভূমিকম্প সাধারণত বিধ্বংসী রূপ নিয়েই দেখা দেয়। কিন্তু সম্প্রতি মেক্সিকোর এক ভূমিকম্পই সুখবর এনে দিয়েছে প্রত্নতাত্ত্বিকদের। ভূমিকম্পের ফলে দেশটির একটি পিরামিডের ভেতরে সন্ধান পাওয়া যায় প্রাচীন এক মন্দির, যা এতোদিন ছিল অনাবিষ্কৃত। 

২০১৭ সালের ১৯ সেপ্টেম্বর মেক্সিকোতে ৭.১ মাত্রার একটি ভূমিকম্প হয়। এ ভূমিকম্পে প্রাণ হারায় প্রায় ২০০ জন। ক্ষতিগ্রস্ত হয় বেশ কিছু স্থাপনাও। ক্ষতিগ্রস্ত স্থাপনাগুলোর মধ্যে ছিল মেক্সিকো সিটির ৭০ কিলোমিটার দক্ষিণে তিওপানজলকো পুরাকীর্তি নিদর্শনের একটি পিরামিড।

এরপর প্রত্নতাত্ত্বিকরা রাডারের সাহায্যে ১৩ শতকের এ পিরামিডটির ক্ষয়ক্ষতি মূল্যায়ন করেন। আর তা করতে গিয়েই এর ভেতর খুঁজে পান প্রাচীন এক উপাসনালয়। প্রত্নতাত্ত্বিকরা বলছেন, মন্দিরটি ৮০০ বছরের বেশি সময় ধরে পিরামিডের ভেতর অনাবিষ্কৃত অবস্থায় ছিল।
পিরামিডের ভেতরের দৃশ্য
মেক্সিকোর ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যানথ্রোপলজি অ্যান্ড হিস্ট্রির (আইএনএএইচ) গবেষকরা বলছেন, তাহুইকা সংস্কৃতির অ্যাজটেক মানুষরা সম্ভবত ১১৫০ সালে মন্দিরটি নির্মাণ করেন। স্থাপনাটি আনুমানিক ২০ ফুট লম্বা এবং ১৩ ফুট প্রশস্ত। মন্দিরের ভেতর মাটির পাত্র ও ধূপ-বাতি সংরক্ষিত ছিল। 

ভূমিকম্পে পিরামিডের কেন্দ্রীয় কাঠামোর কিছু অংশ ভেঙে পড়ে। এছাড়াও পিরামিডের ভেতর আগে থেকেই আবিষ্কৃত দু’টি মন্দিরও ক্ষতিগ্রস্ত হয়। এ দু’টি মন্দিরের একটি বৃষ্টির দেবতাকে উৎসর্গ করে নির্মাণ করা; অপরটি যুদ্ধের দেবতাকে উৎসর্গ করে। ভূমিকম্পের ফলে মন্দির দু’টির মেঝে সরে যায়। গবেষকরা ক্ষতিগ্রস্ত জায়গাটির সূক্ষ্ম অনুসন্ধান শুরু করেন। এরপর সেই মেঝের সাড়ে ছয় ফুট গভীরে অনাবিষ্কৃত মন্দিরটির দেখা পান।
পিরামিডের ভেতরের দৃশ্যপ্রত্নতাত্ত্বিকরা বলছেন, নতুন আবিষ্কৃত মন্দিরটিও নির্মাণশৈলীর দিকে দিয়ে পিরামিডের অন্য মন্দিরগুলোর মতোই। স্থাপনাটির বাইরের অংশ পাথর খচিত। 

আইএনএএইচ এক বিবৃতিতে জানিয়েছে, নতুন আবিষ্কৃত মন্দিরটি মেক্সিকোর পুরনো সংস্কৃতির ইতিহাস উদঘাটনে সাহায্য করবে। 

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৮
এএইচ/এনএইচটি/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache