ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

নাট্যব্যক্তিত্ব বিজন ভট্টাচার্যের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৮
নাট্যব্যক্তিত্ব বিজন ভট্টাচার্যের জন্ম ইতিহাসের এই দিনে

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৭ জুলাই ২০১৮, মঙ্গলবার। ২ শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৬২ - দ্বিতীয় ক্যাথরিন রাশিয়ার জার মনোনীত হন।
১৮৩০ - টমাস সেইন্ট প্রথম সেলাই কলের পেটেন্ট তৈরি করেন।
১৯৬৩ - স্পেনে গৃহযুদ্ধ শুরু হয়।

জন্ম
১৯১৭ - বিজন ভট্টাচার্য, বাঙালি নাট্যব্যক্তিত্ব। ১৯১৭ সালের ১৭ জুলাই ফরিদপুর জেলার খানখানাপুরে জন্ম। গণনাট্য আন্দোলন এবং বিজন ভট্টাচার্যের নাটক বাংলা নাটক রচনা এবং অভিনয়ের এক যুগবদলের সূচনা করে। ১৯৪৮ থেকে ১৯৫০ পর্যন্ত মুম্বাইতে হিন্দি সিনেমার সঙ্গে যুক্ত থাকেন। ১৯৫০ সালে প্রতিষ্ঠা করেন ক্যালকাটা থিয়েটার। কলঙ্ক, গোত্রান্তর, মরাচাঁদ, দেবী গর্জন, গর্ভবতী জননী প্রভৃতি তার রচিত উল্লেখযোগ্য নাটক। ১৯৭৮ সালের ১৯ জানুয়ারি কলকাতায় মারা যান।
১৯৫৪ - আঙ্গেলা মার্কেল, জার্মান চ্যান্সেলর।
১৯৭২ - ইয়াপ স্টাম, ডাচ ফুটবলার।

মৃত্যু
১৭৯০ - অ্যাডাম স্মিথ, স্কটিশ দার্শনিক ও অর্থনীতিবিদ।
১৯১২ - অঁরি পোয়াঁকারে, ফরাসি গণিতবিদ, তাত্ত্বিক পদার্থবিদ ও দার্শনিক।

বাংলাদেশ সময়: ০০১৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
এনএইচটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।