ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

বিখ্যাত শিল্পী বব ডিলানের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, মে ২৩, ২০১৮
বিখ্যাত শিল্পী বব ডিলানের জন্ম বিখ্যাত শিল্পী বব ডিলানের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৪ মে ২০১৮, বৃহস্পতিবার। ১০ জৈষ্ঠ্য, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮২২ - ইকুয়েডর স্বাধীনতা অর্জন করে।
১৯৭২ - কবি কাজী নজরুল ইসলাম ভারত থেকে ঢাকায় আসেন এবং তাকে বাংলাদেশের জাতীয় কবি হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।

জন্ম
১৯২০ - সোমেন চন্দ, মার্ক্সবাদী, বাঙালি সাহিত্যিক।
১৯৪১ - বব ডিলান, মার্কিন গায়ক, গীতিকার, লেখক, সঙ্গীতজ্ঞ ও কবি। ষাটের দশক থেকে পরবর্তী পাঁচ দশকেরও বেশি সময় ধরে মার্কিন পপ সঙ্গীতের অন্যতম প্রধান পুরুষ হিসেবে প্রতিষ্ঠিত। তার লেখা গানের কথাগুলো প্রচলিত পপ ধারা থেকে ব্যতিক্রম হিসেবে ধরা হতো। ২০১৬ সালের ১৩ অক্টোবর সুইডিশ একাডেমি তাকে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী হিসেবে ঘোষণা করে।
১৯৬৬ - এরিক কাঁতোয়াঁ, সাবেক ফরাসি ফুটবলার।
১৯৫১ - মুনতাসীর মামুন, বাংলাদেশের অধ্যাপক, শিক্ষাবিদ, লেখক ও গবেষক। ঢাকা শহরের অতীত ইতিহাস নিয়ে দীর্ঘকাল গবেষণা করেছেন।

মৃত্যু
১৫৪৩ - নিকলাস কপারনিকাস, বিখ্যাত জ্যোতির্বিজ্ঞানী।
১৯০৩ - হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায়, উনিশ শতকের বাঙালি কবি।

বাংলাদেশ সময়: ০১০২ ঘণ্টা, মে ২৪, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।