ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

রাজা রামমোহন রায়ের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, মে ২১, ২০১৮
রাজা রামমোহন রায়ের জন্ম রাজা রামমোহন রায়ের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২২ মে ২০১৮, মঙ্গলবার। ০৮ জৈষ্ঠ্য, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

জন্ম
১৭৭২ - রাজা রামমোহন রায়, ভারতীয় ধর্মীয়-সামাজিক পুনর্গঠন আন্দোলন ব্রাহ্মসমাজের প্রতিষ্ঠাতা এবং বাঙালি দার্শনিক। ১৭২২ সালের ২২ মে হুগলী জেলায় জন্ম। তৎকালীন রাজনীতি, জনপ্রশাসন, ধর্ম ও শিক্ষাক্ষেত্রে উল্লেখযোগ্য প্রভাব রেখেছিলেন। সতীদাহ প্রথা বিলুপ্তিতে তার ভূমিকা উল্লেখযোগ্য। ১৮২৮ সালে দ্বারকানাথ ঠাকুরের সঙ্গে ব্রাহ্মসমাজ স্থাপন করেন রামমোহন রায়। পরবর্তীকালে এই ব্রাহ্মসমাজ এক সামাজিক ও ধর্মীয় আন্দোলন এবং বাংলার পুনর্জাগরণের পুরোধা হিসেবে কাজ করে। রামমোহন রায় ১৮৩১ সালে মুঘল সাম্রাজ্যের দূত হিসেবে যুক্তরাজ্য ও ফ্রান্স ভ্রমণ করেন। ১৮৩৩ সালের ২৭ সেপ্টেম্বর মেনিনিজাইটিসে আক্রান্ত হয়ে যুক্তরাজ্যে জীবনাবসান হয়।
১৮৫৯ - আর্থার কোনান ডয়েল, স্কটিশ সাহিত্যিক, বিখ্যাত গোয়েন্দা চরিত্র শার্লক হোম্‌সের জন্য বিখ্যাত।
১৯০৭ - এর্জে, বেলজিয়ান কমিক্স লেখক ও চিত্রকর।
১৯০৭ - লরন্স অলিভিয়ে, ব্রিটিশ অভিনেতা ও পরিচালক।
১৯৪৬ - জর্জ বেস্ট, আইরিশ ফুটবলার।

মৃত্যু
১৮৮৫ - ভিক্টর হুগো, ফরাসি সাহিত্যক, রাজনীতিবিদ এবং মানবাধিকারকর্মী।
১৮৯৮ - এডওয়ার্ড বেলামি, মার্কিন লেখক এবং সমাজতন্ত্রী।
১৯৬৬ - টম গডার্ড, বিখ্যাত ব্রিটিশ ক্রিকেটার।

বাংলাদেশ সময়: ০০০১ ঘণ্টা, মে ২২, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।