ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ধানের গন্ধে মাতোয়ারা কৃষক-কৃষাণী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৮ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৮
ধানের গন্ধে মাতোয়ারা কৃষক-কৃষাণী বোরো ধান ঘরে তুলতে দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন কৃষক-কৃষাণীরা।

বৈশাখের শুরু থেকেই দেশের বিভিন্ন উপজেলার মাঠে বোরো ধান কাটছেন আবহমান বাংলার কৃষকরা। প্রতিবার ধান কাটার মৌসুম এলে জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা ভাসমান কৃষকরা বাড়তি উপার্জনের জন্য লেগে পড়েন। বোরো ধান ঘরে তুলতে দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন কৃষক-কৃষাণীরা। তাই তো গৃহস্থ ও কৃষকের ঘরে বইছে উৎসবের আমেজ।

শুক্রবার (২৭ এপ্রিল) রাজধানীর রূপগঞ্জে এলাকায় ধান ঘরে তোলার কর্মব্যস্ততা চিত্র তুলে ধরেছেন বাংলানিউজের ফটো করেসপন্ডেন্ট শাকিল আহমেদ। ছবি: শাকিল আহমেদছবিটিতে দেখা যাচ্ছে ভাসমান কৃষকরা সোনালি ধান কেটে কাঁধে করে নিয়ে আসছেন গৃহস্থের বাড়িতে।

ছবি: শাকিল আহমেদছবিটিতে দেখা যাচ্ছে একজন কৃষক জমিতে ধান কেটে তার আঁটি বেঁধে একত্রিত করে যাচ্ছেন। ছবি: শাকিল আহমেদছবিটিতে দেখা যাচ্ছে জামালপুর থেকে আগত কয়েকজন ভাসমান কৃষক রূপগঞ্জের নগরপাড়া এলাকায় একটি জমিতে বোরো ধান কাটছেন। ধান কাটতে জমি প্রতি পাঁচ থেকে সাত হাজার টাকা নিচ্ছেন। ছবি: শাকিল আহমেদছবিটিতে দেখা যাচ্ছে ধান মাড়ায় শেষে একজন নারী বাতাসে ধান উড়িয়ে পরিষ্কার করছেন। ছবি: শাকিল আহমেদছবিতে দেখা যাচ্ছে ধান মাড়ায় শেষে বস্তায় করে ধান নিয়ে যাচ্ছেন গৃহস্থ বাড়িতে। ছবি: শাকিল আহমেদবাতাসে ধান পরিষ্কার শেষে তড়িঘড়ি করে ধান সেদ্ধ করার জন্য চুলায় বসাচ্ছেন এক নারী।

বাংলাদেশ সময়: ১০৪৭ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৮
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।