ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

‘সিমবিডিয়াম’ অর্কিডের সময় এখন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৮
‘সিমবিডিয়াম’ অর্কিডের সময় এখন এখন ‘সিমবিডিয়াম’ অর্কিড ফুটে আছে । ছবি: ডা. ফাইজা এলি

মৌলভীবাজার: দারুণ মুগ্ধ করা সৌন্দর্য! মনকাড়া রঙের বাহার! সবুজ প্রকৃতিতে বর্ণিল রঙের বর্ণচ্ছটা ছড়িয়ে অর্কিডরা জানান দিচ্ছে নিজেদের প্রগাঢ় উপস্থিতি। তাই অনেক পুষ্পপ্রেমীর কাছে ফুলের মধ্যে অর্কিডই সেরা। 

বনভ্রমণে হঠাৎ কোনো বুনোফুলের দেখা পাওয়া যেভাবে সৌন্দর্যের প্রতীক, তেমনিভাবে এটি পরিবেশের জন্য সুস্বাস্থ্যের প্রতীকও। এর প্রস্ফুটিত শোভা মানুষের চোখ জুড়ানোর পাশাপাশি বনভূমির প্রাকৃতিক পরিবেশকে সর্বদা সতেজ রাখে।

 

সিলেট অঞ্চলে স্থানীয়ভাবে জন্ম নেওয়া অর্কিড ‘সিমবিডিয়াম’। এই ফুলটি ইতোমধ্যে ফুটে আছে প্রকৃতিতে। বিশেষ করে বর্ষা আসন্ন এই মৌসুমে বনের পথে এগিয়ে গেলেই মাটিতে ফুলটির দেখা পাওয়া সম্ভব।   

এ ফুল সম্পর্কে অর্কিড  সোসাইটি অব বাংলাদেশের প্রেসিডেন্ট নাসিম ইকবাল বাংলানিউজকে বলেন, আমাদের দেশের একটি লোকাল ভ্যারাইটির অর্কিড সিমবিডিয়াম। লম্বা চেইনের মতো বলে এটাকে ‘চেইন অর্কিড’ বলে। আমাদের দু’দিনের সফরে আমরা এই অর্কিডটাই সবচেয়ে বেশি দেখলাম। এটা সিলেট বনাঞ্চলের লাউয়াছড়া জাতীয় উদ্যানসহ অন্য বনগুলোতেও পাওয়া যায়।  

অর্কিড‘অর্কিডের ফুলগুলো ফেব্রুয়ারি থেকে ফোটা শুরু করে এপ্রিল-মে পর্যন্ত ফোটে। তারপর আর এই ফুলগুলোকে দেখা যায় না। এখন এই ‘সিমবিডিয়াম’ অর্কিডটিকে দেখতে পাবেন। ইতোমধ্যে ফুটে গেছে এগ্রিগেটাম, ক্যালসিক্লরাম প্রভৃতি অর্কিড। এই অর্কিডটি Terrestrial  অর্থাৎ, মাটিতে জন্মে।  

অর্কিড সম্পর্কে নাসিম ইকবাল বাংলানিউজকে বলেন, বিগত কয়েক বছর ধরে অর্কিড চাষ বাংলাদেশে বেশ জনপ্রিয় হয়েছে। থাইল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর থেকে প্রচুর অর্কিড বিদেশে রপ্তানি করা হয়। বাংলাদেশেও এর সম্ভাবনা প্রচুর। এর জন্য প্রয়োজন আমাদের দেশের মূল্যবান অর্কিডগুলোকে চিহ্নিতকরণ এবং সংরক্ষণ। ’

‘অর্কিড সোসাইটি অব বাংলাদেশ’ প্রসঙ্গে তিনি বলেন, আমাদের দেশেও অনেক অর্কিড রয়েছে। আমরা এগুলোর নাম জানতে জানতে চাই। বিদেশি অর্কিডের পাশাপাশি আমাদের দেশের বিপন্নপ্রায় এবং দুর্লভ অর্কিডগুলোকে চিহ্নিতকরণ ও সংরক্ষণের লক্ষ্যে আমরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘অর্কিড সোসাইটি অব বাংলাদেশ’ নামে একটি পেজ খুলেছি। ফুল ও অর্কিডপ্রেমীরা এর থেকে উপকৃত হচ্ছেন।  

লাউয়াছড়ায় ২০ প্রজাতির অর্কিডের মধ্যে পাওয়া গেছে ৪টি

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৮
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad