ঢাকা, বৃহস্পতিবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫ সফর ১৪৪২

ফিচার

ইতিহাসের এই দিনে

বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৮
বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা ...

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৬ মার্চ ২০১৮, সোমবার। ১১ চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯৭১ - বাংলাদেশের স্বাধীনতা ঘোষিত হয়। ১৯৭১ সালের ২৫ মার্চ তৎকালীন পশ্চিম পাকিস্তান সরকার গভীর রাতে পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) নিরীহ জনগণের উপর হামলা চালায়। একই রাতে গ্রেফতার হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। গ্রেফতারের আগে তিনি বাংলাদেশের স্বাধীনতাপত্রে স্বাক্ষর করেন এবং তা প্রচারের জন্য টেলিগ্রাফের মাধ্যমে পাঠান। ২৬ মার্চ বেলাল মোহাম্মদ, আবুল কাসেমসহ চট্টগ্রাম বেতার কেন্দ্রের কয়েকজন কর্মকর্তা ও স্থানীয় নেতা স্বাধীনতার ঘোষণাটি মাইকিং করে প্রচার করেন। একই দিন জিয়াউর রহমান চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে শেখ মুজিবুরের পক্ষে স্বাধীনতার ঘোষণাটি পাঠ করেন। এ ঘোষণার মধ্য দিয়েই বাংলার মাটিতে নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ সংঘটিত হয়। ১৯৭২ সালের ২২ জানুয়ারি প্রকাশিত এক প্রজ্ঞাপনে এই দিনটিকে বাংলাদেশে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করা হয়।
২০১৫ - গুগল অনুবাদে বাংলা ভাষার সাত লাখ শব্দ যোগ করে রেকর্ড সৃষ্টি৷

জন্ম
১৯০৭ - মহাদেবী বর্মা, হিন্দি ভাষার প্রখ্যাত কবি।
১৯৩১ - লিওনার্ড নিময়, মার্কিন অভিনেতা।
১৯৪১ - রিচার্ড ডকিন্স, ব্রিটিশ বিবর্তনবাদ বিশেষজ্ঞ, বিজ্ঞানী, এবং বিজ্ঞান লেখক। তিনি 'সেলফিশ জিন' গ্রন্থটির জন্য বিশ্বজুড়ে পরিচিত।

মৃত্যু
১৮২৭ - লুড‌উইগ ভ্যান বেটহোভেন, জার্মান সুরকার এবং পিয়ানো বাদক।
১৯৭১ - অনুদ্বৈপায়ন ভট্টাচার্য, বাঙালি শিক্ষাবিদ।
১৯৭১ - আতাউর রহমান খান খাদিম, বাংলাদেশি শিক্ষাবিদ।
১৯৭১ - গোবিন্দ চন্দ্র দেব, বাংলাদেশি বুদ্ধিজীবী।

বাংলাদেশ সময়: ০০০২ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৮
এএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa