ঢাকা, বৃহস্পতিবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫ সফর ১৪৪২

ফিচার

যুদ্ধপ্লেনের খোলসে তৈরি নৌযান

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২১ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৮
যুদ্ধপ্লেনের খোলসে তৈরি নৌযান হাঙরের মতো দেখতে নৌযান

ঢাকা: পুরনো যুদ্ধপ্লেনের খোলস ব্যবহার করে হাঙরের মতো দেখতে নৌযান তৈরি করেছে ক্যালিফোর্নিয়ার একটি প্রতিষ্ঠান। দ্রুতবেগ সম্পন্ন এ নৌযানটি পানির উপরে বিভিন্ন কসরত প্রদর্শনের পাশাপাশি সাবমেরিনের মতো পানির নিচ দিয়েও চলাচল করতে পারে।

নৌযানটি নিয়ন্ত্রণ করার পদ্ধতি অনেকটা উড়োজাহাজ নিয়ন্ত্রণের মতোই। অত্যন্ত দ্রুতগতিতে তা পানিতে বাঁক নিতে পারে।

২০ সেকেন্ডের জন্য অবস্থান করতে পারে পানির ২ ফুট নিচে। স্রোতের উপরে লাফিয়ে উঠে যেতে পারে ১২ ফুট পর্যন্ত উচ্চতায়।  

নৌযানগুলোতে যুক্ত করা হয়েছে ২৩০ থেকে ২৬০ হর্সপাওয়ারের ইঞ্জিন। এগুলো স্রোতের উপর দিয়ে ঘণ্টায় ৫০ মাইল বেগে ও স্রোতের নিচ দিয়ে ঘণ্টায় ২৫ মাইল বেগে ছুটতে পারে। একটি নৌযানে বসতে পারবেন দু’জন আরোহী।

অদ্ভুত নৌযানগুলোর নির্মাতা ইনেসস্পেস নামে একটি প্রতিষ্ঠান। ১৯৯৭ সালে প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। প্রতিষ্ঠানের প্রধান দুই প্রকৌশলী রব ইনেস এবং ড্যান পিয়াজা মিলেই এগুলো তৈরি করেছেন।
জলপথে যুদ্ধের জন্য ইউনিক ও বিশ্বাসযোগ্য নৌযান
রব ইনেস বলেন, আমাদের উদ্দেশ্য জলপথে যুদ্ধের জন্য ইউনিক ও বিশ্বাসযোগ্য নৌযান নির্মাণ করা। আমরা এমন নৌযান তৈরির চিন্তা-ভাবনা করছি যা পানিতে মানুষের ক্ষমতাকে বহুগুণে বাড়াবে।  

হাঙর ছাড়াও ডলফিন ও কিলার হোয়েলের ডিজাইনেও তৈরি করা হয়েছে বেশ কিছু নৌযান। এগুলোর প্রতিটির মূল্য ধরা হয়েছে ৮০ হাজার থেকে এক লাখ মার্কিন ডলার। এই পরিমাণ অর্থ পরিশোধের মাধ্যমে যে কেউ ব্যক্তিগত মালিকানায় এসব নৌযান সংগ্রহ করতে পারবেন।

বাংলাদেশ সময়: ০৯২০ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa