ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

শিল্পকলায় শেষ হলো বঙ্গবন্ধু সাংস্কৃতিক উৎসব

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
শিল্পকলায় শেষ হলো বঙ্গবন্ধু সাংস্কৃতিক উৎসব শিশু শিল্পীরা ক্যানভাসে ছবি অাঁকছে ও ভাষণ দিচ্ছে

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ও জাতীয় শিশু দিবসে দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার মধ্য দিয়ে শেষ হলো বঙ্গবন্ধু সাংস্কৃতিক উৎসব ২০১৮। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে এ আয়োজন শুরু হয়েছিলো বুধবার (৭ মার্চ)।

সমাপনী আয়োজন উপলক্ষে শনিবার (১৭ মার্চ) সন্ধ্যায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে শিশুদের জন্য প্রদর্শন করা হয় ‘আঁখি ও তার বন্ধুরা’ নামক চলচ্চিত্র। এর আগে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে বিভিন্ন সময়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী ১৬৩ শিশু শিল্পীকে পুরস্কার দেওয়া হয়।

একই সঙ্গে মিত্সুবিশি এশীয় শিশুদের সচিত্র দিনলিপি (এনিক্কি ফেস্টা) ২০১৫-১৬ জাপানে মূল প্রতিযোগিতার জন্য ৮ জন ও বাংলাদেশে প্রদর্শনীর জন্য নির্বাচিত ৩৪৪ জন বিজয়ীকে পুরস্কার দেওয়া হয়।

বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

বিজয়ী শিশু শিল্পীদের চিত্রকর্ম নিয়ে একাডেমির চিত্রশালা মিলনায়তনের ১ নম্বর গ্যালারিতে শনিবার থেকে শুরু হয়েছে ১০ দিনব্যাপী চিত্র প্রদর্শনী। শিশু শিল্পীদের এ প্রদর্শনী চলবে আগামী ২৬ মার্চ পর্যন্ত।

প্রদর্শনী প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

ছবি-বাংলানিউজএদিকে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ ও জাতীয় নাট্যশালা মিলনায়তনে সকাল থেকে আয়োজন ছিল আড়াই হাজার বর্গফুট ক্যানভাসে সহস্রাধিক শিশুর চিত্রাঙ্কন, বঙ্গবন্ধুর প্রতিকৃতি অঙ্কন, ক্লাউন শো, মুখোশ নাট্য ও অ্যাক্রোবেটিক প্রদর্শনী।

শিশুদের সাংস্কৃতিক পরিবেশনায় ছিল ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা, রাজধানীর আলী আহমেদ স্কুল অ্যান্ড কলেজের ৩০০ শিক্ষার্থীর পরিবেশনায় সমবেত সঙ্গীত ধন ধান্যে পুষ্পে ভরা, মানিকনগর মডেল হাইস্কুলের ২৫০ শিক্ষার্থীর পরিবেশনায় লিয়াকত আলী লাকী’র কথা ও সুরে সমবেত সঙ্গীত 'এ মাটি নয় জঙ্গিবাদের', এস ও এস শিশু পল্লীর পরিবেশনায় সমবেত নৃত্য ও একক সঙ্গীত।

সম্প্রতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর স্বীকৃতি উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ৭-১৭ মার্চ আয়োজন করে ‘বঙ্গবন্ধু সাংস্কৃতিক উৎসব ২০১৮’। উৎসব আয়োজনে বরেণ্য শিল্পী, কবি, নারী ও শিশুদের অংশগ্রহণে বিশেষ বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসব আয়োজনের মধ্যে ছিল স্বরচিত কবিতা পাঠ, নৃত্য প্রযোজনা, সুর ও বাণীতে বঙ্গবন্ধু, চলচ্চিত্র নির্মাণ কর্মশালা, নাটক, অ্যাক্রোবেটিক প্রদর্শনী, প্রামাণ্যচিত্র প্রদর্শনী, ঢাকা মহানগরসহ দেশব্যাপী চিত্রাঙ্কন ও ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা।

বাংলাদেশ সময়: ০১৫১ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৮
এইচএমএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad