bangla news

সবচেয়ে সুখী ফিনল্যান্ড, বাংলাদেশ ১১৫তম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-১৫ ৫:৩৯:০৯ এএম
সরিষা ক্ষেতে দুই শিশুর হাসিতে যেন হাসছে বাংলাদেশ। ছবি: সংগৃহীত

সরিষা ক্ষেতে দুই শিশুর হাসিতে যেন হাসছে বাংলাদেশ। ছবি: সংগৃহীত

ঢাকা: জাতিসংঘের ওয়ার্ল্ড হ্যাপিনেস সূচক অনুযায়ী, বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ১১৫ নম্বরে। 

বিশ্বের ১৫৬টি দেশের ওপর জরিপ চালিয়ে সম্প্রতি প্রকাশ হয়েছে ২০১৮ সালের ওয়ার্ল্ড হ্যাপিনেস সূচক। ২০১৭ সালের রিপোর্টে এ তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১১০ নম্বরে। এবারে বাংলাদেশ পাঁচ ধাপ পিছিয়ে গেছে। তবে প্রতিবেশী ভারত ও শ্রীলংকার চেয়ে এগিয়ে আছে এদেশ। এ তালিকায় ভারতের অবস্থান ১৩৩ নম্বরে, শ্রীলংকা ১১৬ নম্বরে।

তালিকার প্রথম পাঁচটি দেশই ইউরোপের। ফিনল্যান্ডের পরে অবস্থান করছে যথাক্রমে নরওয়ে, ডেনমার্ক, আইসল্যান্ড ও সুইজারল্যান্ড। এতে যুক্তরাষ্ট্র অবস্থান করছে ১৮ নম্বরে এবং যুক্তরাজ্য ১৯ নম্বরে। এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে আছে ইসরায়েল। দেশটির অবস্থান ১১ নম্বরে। তাছাড়া নেপাল রয়েছে ১০১ নম্বরে ও মিয়ানমার ১৩০ নম্বরে। 

আর এ তালিকার সবচেয়ে নিচে অবস্থান করছে পূর্ব আফ্রিকার দেশ বুরুন্ডি। এরপরই অবস্থান করছে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, দক্ষিণ সুদান, তানজানিয়া, ইয়েমেন, রুয়ান্ডা ও সিরিয়া। 

জরিপটি চালানো হয় জাতিসংঘের সাস্টেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশন নেটওয়ার্কের (এসডিএসএন) আওতায়। আর এতে বিচার-বিবেচনা করা হয় কল্যাণমূলক কাজ, আয়, ব্যক্তিগত স্বাধীনতা, বিশ্বাস, স্বাস্থ্য, সামাজিক সহায়তা ও উদারতা।

২০১২ সাল থেকে জাতিসংঘ এ রিপোর্ট প্রকাশ করে আসছে। তাছাড়া ২০১৩ সাল থেকে প্রতিবছর ২০ মার্চ ‘বিশ্ব সুখী’ দিবস পালন করা হয় সংস্থাটির পক্ষ থেকে।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
এনএইচটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিচার বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2018-03-15 05:39:09